এক কোটি লিটার ভোজ্যতেল কিনছে সরকার

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য আরও এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। একইসঙ্গে ৮ হাজার টন মসুর ডাল কেনারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী রমজান উপলক্ষে এসব নিত্যপণ্যের সরবরাহ ও মজুত স্বাভাবিক রাখতেই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এসব ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে সভায় সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানিয়েছেন, তেল কিনতে সরকারের মোট ব্যয় হবে ১৯৪ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টাকা এবং মসুর ডাল কিনতে ব্যয় হবে ৭৩ কোটি ২৮ লাখ টাকা।

সাঈদ মাহবুব খান বলেন, প্রতি লিটার তেলের ক্রয়মূল্য নির্ধারণ করা হয়েছে ১৭৬ টাকা ৮৮ পয়সা। ফ্রেস ব্যান্ডের সয়াবিন তেল পরিশোধনকারী প্রতিষ্ঠান মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে এ তেল কিনছে সরকার। 

অতিরিক্ত সচিব জানিয়েছেন, প্রতি কেজি মুসুর ডাল কেনা হবে ৯১ টাকা ৬০ পয়সা দরে। তুরস্কের আরবিল বাকলিয়াত হুবুবাত সান্তিক থেকে এ ডাল কেনা হবে। এ কোম্পানির স্থানীয় এজেন্ট বিআইএনকিউ বলেও জানান অতিরিক্ত সচিব।