রিয়াদে বিআইএসইএস’র ভাষা দিবসের অনুষ্ঠান

রিয়াদে মহান ভাষা শহীদদের সম্মানে জাতীয় পতাকা অর্ধনমিত করা হচ্ছে।সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের ইকনমি কাউন্সিলর ড. মো. আবুল হাসান বলেছেন, মাতৃভাষায় যিনি যত বেশি পারদর্শী তিনি ততই অন্যের ভাষা ও সংস্কৃতি বুঝতে সক্ষম। ভিন্ন ভাষা সংস্কৃতি অনুধাবন করতে হলে কোনও জাতিকে তার নিজের ভাষা-সংস্কৃতি ভাল করে বুঝতে হবে। যে জাতি নিজের সংস্কৃতি সম্পর্কে সচেতন নয়, সে কখনোই অন্যের সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল হতে পারে না।
সৌদি রাজধানী রিয়াদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ইংরেজি শাখা (বিআইএসইএস) এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন স্কুল কমিটির সিগনেটরি ও ট্রেজারার মাহবুবুর রহমান।
স্কুলের অধ্যক্ষ বজলুর রশিদ বাংলাভাষার শুদ্ধচর্চার ওপর শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ইংরেজি শিক্ষা করতে যেয়ে এর টোনগুলো বাংলায় মিশিয়ে বলার অভ্যাস আজকাল প্রায়ই দেখা যায়। আমরা ইংরেজি শিখব, কিন্তু বাংলা ভাষার চালচলন অন্য ভাষার মধ্যে সংমিশ্রণ হলে তা হবে জাতির জন্য হুমকিস্বরূপ। ভাষা একটি জাতির স্বকীয়তা রক্ষার প্রধান বাহন।
সভাপতির বক্তব্যে মাহবুবুর রহমান বলেন, ৫২’র ভাষা শহীদদের আত্মদান পৃথিবীর সকল জাতিকেই তার নিজস্ব ভাষার প্রতি সচেতন হওয়ার শিক্ষা দান করে। পৃথিবীর সকল মানুষকে এই দিবসটি সম্পর্কে সচেতন করার জন্য আমাদের সবাইকে কাজ করে যেতে হবে।
বিআইএসইএস’র শিক্ষার্থীদের পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, প্রতিষ্ঠানটিতে নানা ভাষার শিক্ষার্থী রয়েছে। তাদের প্রধান কাজ হবে, নিজের ভাষাকে আগে ভাল করে জানা, পরে ভিন্নভাষী বন্ধুদের সঙ্গে ভাব বিনিময় করা। এতে নিজের ভাষার ওপর সচেতনতা যেমন বাড়বে তেমনি ভাষা বিবর্তনের সহজাত শৃঙ্খলা বজায় থাকবে।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন বিআইএসইএস-এর শিক্ষকরা। এছাড়া, ভাষার গান, সমবেত দেশের গান ও সমবেত নৃত্য পরিবেশন করে শিক্ষার্থীরা। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন জামশেদ রানা ও কামরুন নাহার হাসি।

 

/ওএইচ/এনএস/এমএসএম/