রাশিয়া থেকে ৩ লাখ টন গম কেনার সিদ্ধান্ত

রাশিয়া থেকে ৩ লাখ টন গম কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রতি কেজি গমের দাম ধরা হয়েছে ৩৪ টাকা ৪৩ পয়সা। এতে মোট খরচ হবে এক হাজার ৩২ কোটি ৯০ লাখ টাকা। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি সরকারি বিতরণ ব্যবস্থা সচল রাখার উদ্দেশ্যে জি টু জি (সরকারের সঙ্গে সরকারের) ভিত্তিতে আমদানি করা হবে এই গম।

বুধবার (১৩ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় খাদ্য মন্ত্রণালয়ের এই সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরে গমের চাহিদা সরকারি পর্যায়ে ৯ লাখ ২২ হাজার টন। এর মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে এখনও পর্যন্ত গম সংগ্রহ করা সম্ভব হয়নি। অপরদিকে আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে এক লাখ টন গম সংগ্রহের কার্যক্রম চলমান রয়েছে।

জানা গেছে, রাশিয়ার প্রতিনিধি দল লেটার অব ক্রেডিট (এলসি) খোলার তারিখ থেকে ১২০ দিনের মধ্যে ৩ লাখ টন গম সরবরাহে সম্মত হয়েছে। এ ক্ষেত্রে প্রতি ১৫ দিন পর পর ৫০ হাজার টন ধারণক্ষমতা সম্পন্ন প্রতিটি জাহাজে গম সরবরাহ করবে রাশিয়া।