ইতালির মিলানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ইতালির মিলান শহরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ পালন করেছে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিস। বুধবার (২১ ফেব্রুয়ারি) ভোরে কনস্যুলেট প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়।

মিলান মিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এর আগে সম্মিলিতভাবে স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় ২১ ফেব্রুয়ারি রাত ১২টা ১ মিনিটে) ইতালির মিলানের পিয়াজা গেই অলেন্টি ৩ চত্বরে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে কনসাল জেনারেলের নেতৃত্বে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় মিলানের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতা এবং বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি এতে যোগ দেন। 

শ্রদ্ধা জানানো শেষে কনসাল জেনারেল তার সংক্ষিপ্ত বক্তব্যে সবার সামনে দিবসের তাৎপর্য তুলে ধরেন এবং বিদেশের মাটিতে মাতৃভাষা ও নিজস্ব সংস্কৃতি সংরক্ষণের জন্য প্রবাসীদের প্রচেষ্টা ও তৎপরতার ভূয়সী প্রশংসা করেন।

পরে বুধবার বিকাল জনকূটনীতির অংশ হিসেবে আন্তর্জাতিক পরিমণ্ডলে মাতৃভাষার বহুমাত্রিকতার প্রভাব তুলে ধরতে একটি প্রাণবন্ত আলোচনাসভা আয়োজন করা হয়। কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

এতে মিলানে নিযুক্ত ক্রোয়োশিয়ার কনসাল জেনারেল স্টেফান রিবিচ, মিলানে নিযুক্ত মিশরের কনসাল জেনারেল মানাল আবদেলদাইম, লা স্টাম্পা এসতেরা-এর সাংবাদিক ডেভিড রোসি এবং লা গেজেটা ডি মিলানের সাংবাদিক আগস্টিনো মারোতাসহ বিভিন্ন দেশের কনস্যুলেটে কর্মরত কূটনৈতিকরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বক্তব্য দেন।