চোরাই ফোন সংগ্রহ করে চাঁদাবাজি: ১১২টি মোবাইল উদ্ধার করেছে সিআইডি

ফোন চুরির পর একাধিক হাত বদল হয়। কখনও কখনও বেশ কিছু মোবাইলের গোপন কনটেন্ট ধরে এর প্রকৃত মালিকের কাছে টাকাও দাবি করা হয়। টাকা না দিলে গোপন কনটেন্টগুলো সোশাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয়। চুরি যাওয়া মোবাইল ফোন উদ্ধার করতে গিয়ে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এই তথ্য পেয়েছে।

গত তিন মাসে ঢাকাসহ সারা দেশে হারানো ১১২টি মোবাইল উদ্ধার করেছে সিআইডি। এ নিয়ে বৃহস্পতিবার (৭ মার্চ) সিআইডি কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন সিআইডি প্রধান ও অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া। তিনি  সাংবাদিকদের জানান, সিআইডির সাইবার পুলিশ সেন্টার (সিপিসি) শাখার মনিটরিং সেল বাংলাদেশের সাইবার স্পেসে সংঘটিত বিভিন্ন অপরাধ উদঘাটন, নিয়ন্ত্রণ, প্রতিরোধের জন্য সপ্তাহে সাতদিন ২৪ ঘণ্টা সাইবার পেট্রোলিং ও মনিটরিং করে থাকে। এই সেল সিপিসির ফেসবুক পেজ, হটলাইন নম্বর ও ইমেইলের মাধ্যমে ভুক্তভোগীদের কাছ থেকে সাইবার সংক্রান্ত যেকোনও অভিযোগ গ্রহণ করে থাকে।

পাশাপাশি হারানো মোবাইল ফোন উদ্ধারে একটি সেল গঠন করেছে সাইবার পুলিশ সেন্টার। কারও মোবাইল ফোন হারানো গেলে সংশ্লিষ্ট থানার জিডির কপি ও অন্যান্য প্রমাণসহ সাইবার পুলিশ সেন্টারের ভেরিফায়েড ফেসবুক পেজে অভিযোগ করেন ভুক্তভোগীরা। অভিযোগগুলো বিশ্লেষণ করে হারানো মোবাইল ফোনের অবস্থান এবং ব্যবহারকারী শনাক্ত করে ফোনগুলো উদ্ধার করা হয়। গত ৩ মাসে এমন ভুক্তভোগী সিপিসির ফেসবুক পেজে অভিযোগ দাখিলের পর তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ১১২টি হারানো মোবাইল ফোন দেশের বিভিন্ন প্রান্ত থেকে উদ্ধার করেছে সিআইডির সাইবার টিম। এভাবে গত দেড় বছরে ৫০০ এর অধিক হারানো মোবাইল ফোন উদ্ধার করে প্রকৃত মালিকের কাছে হস্তান্তর করা হয়েছে।

সংবাদ সম্মেলনে সিআইডি প্রধান ও অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া

সিআইডি প্রধান বলেন, মোবাইল ফোনে অনেকের গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত এবং ব্যক্তিগত ছবি/ভিডিও থাকে। আবার সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন আইডিও লগ-ইন থাকে। এইসব ফোন হারিয়ে ভুক্তভোগীরা তখন অনেকটাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ে। হারানো মোবাইল থেকে ব্যক্তিগত ছবি/ভিডিও সংগ্রহ করে পরে ভুক্তভোগীদেরকে হুমকি ও ব্লাকমেইলও করা হয়। এ ধরনের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আমরা একটি চক্রের ৮ সদস্যকে গ্রেফতারও করেছি।

তিনি আরও বলেন, ১১২টি মোবাইল উদ্ধারের ক্ষেত্রে অধিকাংশই ছিল হারানো জিডির ভিত্তিতে। তবে উল্টাপাল্টা কনটেন্ট থাকলে সেসব দিয়ে ব্ল্যাকমেইলের অভিযোগ পাওয়া যায়। সেটা নিয়ে সিআইডি তদন্ত করে একটি চক্রকে শনাক্ত করে আটজনকে গ্রেফতার করেছে। কুমিল্লায় একটা অভিযান হয়েছে। সেখানে একটা ছেলেকে গ্রেফতার  করা হয়েছিল। তার কাজই হচ্ছে উল্টাপাল্টা কনটেন্ট ধরে আরেকটি প্রতারণা করা।

মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন হলে কিংবা বর্ডার ক্রস করে অন্য দেশে চলে গেলে সেই মোবাইল উদ্ধার করা অনেক কঠিন উল্লেখ করে পুলিশের এ অতিরিক্ত মহাপরিদর্শক বলেন, একজন অ্যাম্বাসেডর ফোন করে আমাকে জানান, তার ভাইয়ের মোবাইল মগবাজার থেকে হারিয়ে গেছে। আমরা সেটার আইএমইআই নম্বর ধরে উদ্ধারের চেষ্টা করছি। কিন্তু মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করা হলে তা উদ্ধার কঠিন।

সর্বসাধারণের প্রতি পরামর্শ দিয়ে সিআইডি জানায়, যাচাই-বাছাই ছাড়া পুরাতন মোবাইল ফোন কেনা থেকে বিরত থাকুন। মোবাইল ফোনে নিজের বা পরিবারের কারও একান্ত ব্যক্তিগত ছবি/ভিডিও সংরক্ষণ করা থেকে বিরত থাকুন। মোবাইল ফোনে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমের আইডি ও পাসওয়ার্ড সার্বক্ষণিক সেভ করে রাখা থেকে বিরত থাকুন। আর্থিক সেবা প্রদানকারী মোবাইল অ্যাপের অটো লগ-ইনের ব্যবস্থা রাখবেন না।