সবুজ ভবিষ্যৎ নির্মাণে বাংলাদেশ ও নর্ডিক দেশগুলো কাজ করবে: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশ ও নর্ডিক দেশগুলো আরও সবুজ ও জলবায়ুসহিষ্ণু ভবিষ্যতের জন্য একসঙ্গে কাজ করবে। নর্ডিক দেশগুলোর পরিবেশ রক্ষায় দৃষ্টান্তমূলক অঙ্গীকারের প্রশংসা করে তিনি বলেন, বাংলাদেশও একটি টেকসই পরিবেশের জন্য অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যাবে।

বৃহস্পতিবার (৭ মার্চ) ঢাকার হোটেল রেডিসনে আয়োজিত নর্ডিক দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন তিনি।

মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

১৯৭২ সালের ৪ ফেব্রুয়ারি নর্ডিক দেশগুলো দ্বারা বাংলাদেশের স্বাধীনতার স্বীকৃতি কথা তুলে ধরে মন্ত্রী বলেন, এটি আমাদের সংহতি ও সমর্থনের ভিত্তিতে একটি সম্পর্কের ভিত্তি স্থাপন করেছিল। পরিবেশ সংরক্ষণের গুরুত্বের ওপর জোর দিয়ে, মন্ত্রী নর্ডিক অঞ্চলের মোহনীয় প্রাকৃতিক দৃশ্যের প্রশংসা করেন।

পরিবেশমন্ত্রী জলবায়ু সহনশীলতা, প্রযুক্তিগত অগ্রগতি, শিক্ষা ও স্বাস্থ্যসহ সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রের রূপরেখা তুলে ধরেন। জলবায়ু পরিবর্তন, উদ্ভাবন ও সাংস্কৃতিক বিনিময়ের মতো বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সহযোগিতাকে আরও গভীর করার আগ্রহ জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ ও নর্ডিক দেশগুলোর মধ্যে বন্ধুত্ব আলোকবর্তিকা হিসেবে দাঁড়িয়ে আছে, যা সবার জন্য একটি উন্নত ভবিষ্যৎ গড়বে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে; নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিক্টার-সভেনডসেন, ডেনমার্কের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান ব্রিকস মোলার; ভারতের নয়া দিল্লিতে ফিনল্যান্ড দূতাবাসের ডেপুটি হেড অব মিশন ড. টিটো গ্রোনোও বক্তৃতা করেন।

এ ছাড়া বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার, রাজনৈতিক নেতারা, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা এবং সমাজের বিভিন্ন স্তরের মানুষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।