১ লাখ পিস ইয়াবা উদ্ধার: তিন আসামির ১৫ বছরের কারাদণ্ড

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানা এলাকা থেকে এক লাখ ৪ হাজার ৮শ’ পিস ইয়াবা উদ্ধারের মামলায় তিন আসামিকে ১৫ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাদের ১ লাখ টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে। অর্থদণ্ড অনাদায়ে আসামিদের আরও এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।

বুধবার (২০ মার্চ) দুপুরে ঢাকার সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ তেহ্সিন ইফতেখারের আদালত এই রায় ঘোষণা করেন। কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলো– গাড়ি চালক মামুন হাওলাদার, মানিক ও আলাউদ্দিন।

রায় ঘোষণার আগে মামুন হাওলাদার ও মানিককে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। রায় শেষে সাজা পরোয়ানা দিয়ে তাদের কারাগারে নেওয়া হয়েছে। অপর আসামি আলাউদ্দিন পলাতক। তার বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

মামলার অভিযোগে বলা হয়, ২০১৮ সালের ৫ ডিসেম্বর ভোরের দিকে গোপন সংবাদে আইনশৃঙ্খলা বাহিনী জানতে পারে, কক্সবাজার থেকে ঢাকাগামী একটি পিকআপে গ্যাস সিলিন্ডার বহনের আড়ালে কিছু মাদক ব্যবসায়ী কক্সবাজার থেকে একটি বড় ইয়াবা চালান নিয়ে আসছে। শিল্পাঞ্চল থানার নাবিস্কো মোড়ে টিভিএস অটো বাংলাদেশ লিমিটেডের সামনে দিয়ে তাদের ঘাড়ি যাবে যাবে। পরে আইনশৃঙ্খলা বাহিনী নাবিস্কো মোড়ে টিভিএস অটো বাংলাদেশ লিমিটেডের সামনে উপস্থিত হয়। পিকআপে তল্লাশি চালিয়ে গ্যাস সিলিন্ডারের ভেতর থেকে ১ লাখ ৪ হাজার আটশ’ পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করা হয়।

এ ঘটনায় র‍্যাব-২ এর জেসিও আবুল হোসেন বাদী হয়ে তেজগাঁও শিল্পাঞ্চল থানায় মামলাটি দায়ের করেন। 

২০১৯ সালের ৬ মার্চ একই থানার উপ-পরিদর্শক (এসআই) রুহুল আমিন আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ২০২১ সালের ১ মার্চ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। মামলার বিচার চলাকালে আদালত ১০ জনের সাক্ষ্যগ্রহণ করেন।