চামড়া শিল্পে বিনিয়োগে আগ্রহী ইইউ

বাংলাদেশের চামড়া শিল্পে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ডেলিগেশন অব দ্য ইউরোপিয়ান ইউনিয়ন টু বাংলাদেশের হেড অব ডেভেলপমেন্ট কোঅপারেশন ড. মিহাল ক্রেইজা প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এই আগ্রহ প্রকাশ করেন। বুধবার (২৭ মার্চ) সাক্ষাৎকালে তারা বাংলাদেশে চামড়া শিল্পের সম্ভাবনার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

ড. মিহাল ক্রেইজা সাভারে অবস্থিত ঢাকা ট্যানারি ইন্ডাস্ট্রিয়াল স্টেট (সাভার ট্যানারি) পুনর্গঠন, উন্নয়ন এবং সলিড বর্জ্য অপসারণে ইইউ-এর সহযোগিতার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এছাড়াও তিনি বাংলাদেশে নতুন একটি কমন অ্যাফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্টে (সিইটিপি) ডিজাইন ও কন্সট্রাকশনে ইইউ-এর অর্থায়নের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। তিনি চামড়া শিল্পে অর্থায়ন ও অন্যান্য বিষয়ে বাংলাদেশের শিল্প মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দফতরগুলোর সঙ্গে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের সহযোগিতার বিষয়টিও উল্লেখ করেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ও ডেলিগেশন অব দ্য ইউরোপিয়ান ইউনিয়ন টু বাংলাদেশের হেড অব ডেভেলপমেন্ট কোঅপারেশন ড. মিহাল ক্রেইজা

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এই শিল্পের উন্নয়নে আগ্রহ প্রকাশ করায় ডেলিগেশন অব দ্য ইউরোপিয়ান ইউনিয়ন টু বাংলাদেশকে বিশেষ ধন্যবাদ জানান এবং এ বিষয়ে বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দফতরসমূহের সঙ্গে ইউরোপিয়ান ইউনিয়নের সার্বিক কার্যক্রমে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সর্বাত্মক সহযোগিতার নিশ্চয়তা দেন।

ভুটানের রাজার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

বাংলাদেশ সফররত ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়াল ওয়াংচুকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। সাক্ষাৎকালে তারা বাংলাদেশে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন এবং অন্যান্য স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

২০২৩ সালের ৬ মে লন্ডনে প্রধানমন্ত্রী ও ভুটানের রাজার সাক্ষাতে বাংলাদেশের কুড়িগ্রাম জেলায় একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের বিষয়ে ভুটান সরকারে পক্ষ থেকে আগ্রহ প্রকাশ করা হয়। এরই ধারাবাহিকতায় কুড়িগ্রাম জেলার সদর উপজেলার বিভিন্ন মৌজার ২১৯.৬৪ একর জমিতে বাংলাদেশ সরকার ও ভুটান সরকারের যৌথ উদ্যোগে জিটুজি ভিত্তিতে 'ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল' প্রতিষ্ঠা হচ্ছে। বৃহস্পতিবার (২৮ মার্চ) ভুটানের রাজার প্রস্তাবিত এই ‘ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল' পরিদর্শনের কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বাংলাদেশে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার আগ্রহ প্রকাশ করায় রাজাকে আন্তরিক ধন্যবাদ জানান এবং এ বিষয়ে বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দফতরের সঙ্গে ভুটানের সার্বিক কার্যক্রমে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সর্বাত্মক সহযোগিতার নিশ্চয়তা দেন।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন সৌজন্য সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন।