নির্মাণাধীন ভবনমালিকদের মেয়র তাপসের হুঁশিয়ারি

নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে প্রয়োজনে নির্মাণকাজ বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (২৪ এপ্রিল) রাজধানীর গুলিস্তানে শহীদ মতিউর পার্কে অবস্থিত (মহানগর নাট্যমঞ্চ) ড. কাজী বশির মিলনায়তনের সংস্কারকাজ পরিদর্শন শেষে এই হুঁশিয়ারি দেন তিনি।

মেয়র বলেন, ঢাকা শহরে যেসব ভবন নির্মাণ করা হয়, সেসব স্থাপনায় দীর্ঘদিন ধরে পানির আধার রয়ে যায়। গবেষণালব্ধ বিভিন্ন ফলাফল ও জরিপে আমরা দেখেছি, নির্মাণাধীন ভবনগুলো এডিস মশার প্রজননস্থল হিসেবে বড় ধরনের একটি আখড়ায় পরিণত হয়ে থাকে। সুতরাং ডেঙ্গু নিয়ন্ত্রণে ভবন নির্মাণ-সংশ্লিষ্ট ডেভেলপার প্রতিষ্ঠান, বিশেষ করে রিহ্যাবের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। যারা এ কাজে ব্যর্থ হবে, তাদের বিরুদ্ধে এবার কঠোরতর ব্যবস্থা নেবো। এডিস মশার লার্ভা পেলে এবার শুধু জরিমানা নয়, প্রয়োজনে নির্মাণকাজই বন্ধ করে দেওয়া হবে।

ডেঙ্গু নিয়ন্ত্রণে এবার আগামী মে থেকেই অভিযান চালানো হবে জানিয়ে মেয়র বলেন, এডিস মশার মৌসুম সামনে রেখে আমাদের যে কর্মপরিকল্পনা ও সূচি রয়েছে, সে অনুযায়ী মে মাসে পুলিশ, রাজউক, রেলওয়ে, গণপূর্ত অধিদফতরসহ বিভিন্ন পর্যায়ের অংশীজনদের সঙ্গে মতবিনিময় সভা করবো। মূল উদ্দেশ্য হলো, তাদের নিয়ন্ত্রণাধীন যেসব স্থাপনা ও আবাসন রয়েছে, সেগুলো যেন তারা নিয়মিতভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখে।

তিনি বলেন, কোথাও যেন পানি জমতে না পারে, আমরা একে অন্যকে সর্বাত্মক সহযোগিতা করবো। আগামী জুনে যেহেতু বর্ষা শুরু হবে, তাই এর আগেই যেন সব প্রস্তুতি শেষ করতে পারি, সে কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রয়োজনে মে থেকে অগ্রিম কিছু অভিযান চালাবো।

এ ছাড়া আজ গুলিস্তান মোড়ে বঙ্গবন্ধু ফোয়ারার সংস্কারকাজ পরিদর্শন, ২০ নম্বর ওয়ার্ড ও ১৩ নম্বর ওয়ার্ডের বিদ্যমান পাইপলাইন ও নর্দমা পরিষ্কার কার্যক্রম উদ্বোধন এবং শ্যামপুর খালে চলমান বর্জ্য অপসারণকাজ পরিদর্শন করেন মেয়র তাপস।

এ সময় অন্যদের মধ্যে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামান, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আশিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।