সেতুমন্ত্রীর মানহানির অভিযোগে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিবের বিরুদ্ধে জিডি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের বিরুদ্ধে মানহানিকর বক্তব্য দেওয়ার অভিযোগে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরীর বিরুদ্ধে সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) ঢাকার শাহবাগ থানায় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ হানিফ খোকন এ জিডি করেন।

জিডিতে বলা হয়, গত ২০ এপ্রিল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মোজাম্মেল হক চৌধুরী বলেছেন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ২০ বছর ধরে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। কিন্তু তিনি পরিবহন খাতে কোনও কাজ করেননি। সেতুমন্ত্রী ইচ্ছা করলে ব্যর্থতার দায় স্বীকার করে পদত্যাগ করতে পারেন। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি যাত্রীদের কল্যাণ করবে, এটাই তাদের কাজ। কিন্তু সুপরিকল্পিতভাবে মোজাম্মেল হক চৌধুরী সরকারের ভাবমূর্তি নষ্ট করার জন্য উসকানিমূলক বক্তব্য দিয়েছেন। তার এই মিথ্যা ও বানোয়াট বক্তব্যে সরকারের সুনাম ক্ষুণ্ন ও মন্ত্রীর মানহানি হয়েছে। তাই বিষয়টি ভবিষ্যতের জন্য জিডি করে রাখা একান্ত প্রয়োজন।

জিডির বিষয় জানতে চাইলে মোহাম্মদ হানিফ খোকন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মোজাম্মেল হক চৌধুরী সুপরিকল্পিতভাবে সরকারের ছোট করার জন্য মিথ্যা কথা বলেছেন। তা ছাড়া এত সড়ক, ব্রিজ, কালভার্ট মোজাম্মেল হক চৌধুরী কি দেখেন না? তিনি যাত্রীদের পক্ষে কথা বলেন তা আমি সমর্থন করি। আমি তার কয়েকটি সংবাদ সম্মেলনেও গিয়েছি। কিন্তু গণমাধ্যমে ভুল তথ্য উপস্থাপন করে সরকার ও মন্ত্রীর সুনাম ক্ষুণ্ন করবে, তা তো আমি মেনে নিতে পারি না। এরপর আমি মামলা করবো। সেই প্রস্তুতি নিচ্ছি।

জিডির প্রতিক্রিয়ায় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পক্ষে থেকে একটি বিবৃতি পাঠানো হয়। সেখানে বলা হয়, পরিবহন খাতে চাঁদাবাজি, ধান্দাবাজি জিইয়ে রাখতে কতিপয় শ্রমিকনেতা সরকারের আস্থাভাজন হওয়ায় বিশিষ্ট মানবাধিকার সংগঠক, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরীর বিরুদ্ধে ধারাবাহিক ষড়যন্ত্রের অংশ হিসেবে দেশের অধিকারবঞ্চিত যাত্রী ও নাগরিক সমাজের দাবি আদায়ের একমাত্র কণ্ঠস্বর বন্ধ করে দিতে মামলা-হামলার হুমকি দিচ্ছে। হানিফ খোকন এক দশকেরও বেশি সময় ধরে যাত্রী কল্যাণ সমিতির নানা অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। এখন তিনি সরকারের আস্থাভাজন হওয়ায় মন্ত্রীর সম্মানহানি ও সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রকারী বলে যাত্রী কল্যাণ সমিতিকে সরকারের বিরুদ্ধে দাঁড় করাতে চান।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাজিরুর রহমান বলেন, আইন অনুযায়ী জিডির কপি আদালতে পাঠানো হবে। আদালত অনুমোদন দিলে তদন্ত শুরু হবে।