নারীরা তাদের অধিকার সম্পর্কে অসচেতন: নুর

নারীরা তাদের অধিকার সম্পর্কে অসচেতন বলে মন্তব্য করেছেন ডাকসুর সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী অধিকার পরিষদের এক সমাবেশ থেকে তিনি এই মন্তব্য করেন।

সোমবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস-২০২১ উপলক্ষে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে বিকাল সাড়ে ৪টায় এই সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে নুরুল হক নুর বলেন, ‘আজ বাংলাদেশের শহর-গ্রামে নারীদের ব্যাপক র‌্যালি-শোভাযাত্রা হওয়ার কথা ছিল। কিন্তু আজ আমরা তা দেখি না। তার কারণ হচ্ছে তাদের অসচেতনতা।’

তিনি আরও বলেন, ‘সকল আন্দোলন সংগ্রামে নারীদের উল্লেখযোগ্য অবদান আছে। ৫২-এর ভাষা আন্দোলন, ৭১-এর মুক্তিযুদ্ধ, ৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলনে নারী অবদান অনস্বীকার্য। আজ দুঃখের বিষয় নারীরা শিক্ষিত হচ্ছে, কিন্তু তারা আমার বোনদের অধিকার আদায়ে সোচ্চার হচ্ছে না। তারা মনে করছে তারা চাকরি পাচ্ছে, তাদের ভাগ্যের পরিবর্তন হচ্ছে। কিন্তু সমাজের উল্লেখযোগ্য একটা অংশকে যে টেনে তুলে মূল ধারায় নিয়ে আসতে হবে, উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে-সেজন্য তেমন একটা ভ্রুক্ষেপ দেখি না।’

সমাবেশে অন্যান্য বক্তারা বলেন, সারা বিশ্বের তুলনায় বাংলাদেশের নারীরা বেশি বৈষম্যের শিকার হয়। এর একটাই কারণ আইনের সুষ্ঠু প্রয়োগের অভাব। নারী সুরক্ষার আইন আছে, কিন্তু তা কেবল খাতা কলমে। আইনের কোনও প্রয়োগ নেই। তাই সরকারের প্রতি আহ্বান কেবল আইন তৈরি নয়, আইন প্রয়োগও করুন।

সমাবেশে আরও বক্তব্য রাখেন নারী অধিকার পরিষদের নেত্রী তামান্না শিখা, নারী অধিকার পরিষদের সমন্বয়ক অ্যাডভোকেট শিরিন সুলতানা, যুব অধিকার পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক তারেক রহমানসহ আরও অনেকে।