‘তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, 'তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন।' শনিবার (২২ মে) সকালে মিরপুরের পল্লবীতে এডিস মশা নিধন সংক্রান্ত জনসচেতনতামূলক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র এ আহ্বান জানান।

তিনি বলেন, ‘বাংলাদেশসহ সারাবিশ্ব আজ করোনা মহামারির মধ্যে রয়েছে। এই করোনাকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কার‌ও মৃত্যু না হয় সেজন্য‌ই আজ ঢাকা উত্তর সিটি করপোরেশনের সব অঞ্চলে এডিস মশা নিধন সংক্রান্ত জনসচেতনতামূলক এই কার্যক্রম একযোগে শুরু হয়েছে। রোদের পর বৃষ্টি, বৃষ্টির পর রোদ এরকম আবহাওয়া এডিস মশার বংশ বিস্তারে সহায়ক ভূমিকা পালন করে। তাই ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে সবাইকে সতর্ক থাকতে হবে।’এডিস মশা নিধন সংক্রান্ত জনসচেতনতামূলক কার্যক্রমের উদ্বোধন

কার‌ও একার পক্ষে এডিস মশা দূর করা সম্ভব নয় উল্লেখ করে ডিএনসিসি মেয়র বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায়, বিশেষ করে নিজের ঘরবাড়ি ও আশেপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমে এডিস মশার বংশ বিস্তার রোধ করতে হবে। নগরসহ দেশকে রক্ষা করার দায়িত্ব সবার। নিজ নিজ অবস্থানে থেকে এবিষয়ে সবাইকে দায়িত্ব পালন করতে হবে।

আজ যেসব বাসায় এডিসের লার্ভা পাওয়া গেছে সাত দিন পর যদি আবার একই বাসায় লার্ভা পাওয়া যায় তাহলে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা আদায়সহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করেন মেয়র।

ডেঙ্গু আক্রান্ত রোগী সংখ্যা ছিল না বললেই চলে

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বিশেষজ্ঞদের মতে ২০২০ সালে ঢাকা মহানগরীতে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ২০১৯ সালের তুলনায় তিন গুণ হওয়ার কথা ছিল। কিন্তু ডিএনসিসির মেয়রের নেতৃত্বে ডেঙ্গু প্রতিরোধে সময়োপযোগী ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করায় তা মোকাবিলা করা সম্ভব হয়েছে। ডেঙ্গু আক্রান্ত রোগী সংখ্যা ছিল না বললেই চলে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ডিএনসিসির প্রধান নিবার্হী কর্মকর্তা মো. সেলিম রেজা ও অভিনেতা চঞ্চল চৌধুরী উপস্থিত ছিলেন।