মতিঝিলেও নেমেছে শিক্ষার্থীরা

নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর রামপুরা, শান্তিনগর মোড়, পুরান ঢাকার জনসন রোডের পর মতিঝিল শাপলা চত্বর এলাকায় সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। বুধবার (১ ডিসেম্বর) দুপুর থেকে বাণিজ্যিক এলাকাটিতে বিভিন্ন গাড়ির কাগজপত্র তল্লাশি করে তারা।

টানা আন্দোলনের ধারাবাহিকতায় আজও রাজধানীতে সড়ক অবরোধ, বিক্ষোভ, মানববন্ধন, মিছিল, গাড়ির কাগজপত্র যাচাই ও ১১ দফা দাবি উত্থাপনসহ শিক্ষার্থীদের কর্মসূচি অব্যাহত রয়েছে।

বুধবার দুপুরে রাজধানীর রামপুরার ডিআইটি সড়কে যানচলাচল বন্ধ করে দেয় শিক্ষার্থীরা। এ কারণে তীব্র যানজট সৃষ্টি হয়। সকাল ১১টার দিকে রামপুরা সেতুর ওপরে অবস্থান নিয়ে ১১ দফা দাবি তুলে ধরে ছাত্র-ছাত্রীরা। তারা দ্রুত এসব দাবি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানায়। দাবি মেনে না নিলে ছাত্রসমাজ আরও বড় আন্দোলন গড়ে তুলবে বলেও  হুঁশিয়ারি দেওয়া হয়। পরবর্তী সময়ে তারা বিভিন্ন গণপরিবহন ও ব্যক্তিগত পরিবহনের গাড়িচালকদের লাইসেন্স যাচাই করে। এ সময় অনেক চালকের কাছেই লাইসেন্স ছিল না। 

এদিকে শান্তিনগর মোড়ে ফ্লাইওভারের নিচে নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

এছাড়া জজকোর্টের সামনে জনসন রোডে শান্তিপূর্ণ আন্দোলন করেছে ছাত্র-ছাত্রীরা। সেখানে তারা গাড়ির লাইসেন্স যাচাই করেছে।

গত ২৯ নভেম্বর রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর রামপুরা কাঁচাবাজারের বিপরীত পাশের সড়কে বাসচাপায় নিহত হন শিক্ষার্থী দুর্জয়। এর আগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির চাপায় নিহত হয় নটর ডেম কলেজের ছাত্র নাঈম হাসান। এরপর থেকে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।