লিপিচিত্রে বাংলা ভাষা

বাংলা ভাষার লিপিমালাকে লিপিচিত্রের আকারে সবার সামনে উপস্থাপন করতে প্রদর্শনীর আয়োজন করেছে ক্রেয়ন ম্যাগ।  এ প্রদর্শনী চলবে ৪ মার্চ পর্যন্ত। রাজধানীর ই এম কে সেন্টারের গ্যালারিতে প্রথম আন্তর্জাতিক বাংলা লিপিকলা প্রদর্শনী শুরু হয় ১৯ ফেব্রুয়ারি। নানা রূপে ও রঙে চিত্রকর্ম হিসেবে বাংলা লিপিকলা প্রদর্শনী দেশে এই প্রথম।

জ্যামিতিক চিত্রগোলকের নামানুসারে ‘মণ্ডল’ শিরোনামের এই প্রদর্শনীর শিল্পবিধায়কের ভূমিকায় আছেন শিহাব রাহমানিয়া।  এতে বিভিন্ন শিল্পীর নিপুণ হাতে করা বাংলা টাইপোগ্রাফি,  ক্যালিগ্রাফি ও লেটারিং ধরনের লিপিচিত্র প্রদর্শিত হচ্ছে।

এই ভার্চুয়াল প্রদর্শনীতে অংশ নেওয়া শিল্পীদের মধ্যে আছেন– গোঁসাই পাহলভি, ফাওয়াজ রব, মো. মুজিবুল হক, সিপাহী রেজা, অনির্বাণ দাস, নিয়াজ উদ্দিন আহমেদ, মাসুমা বিন্তে পায়েল, সামিউল ইসলাম, আবু আরসেদ লিমন প্রমুখ।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে ঘিরে ক্রেয়ন ম্যাগ এ বছর লিপিকলা ক্যাম্পেইনের আওতায় নানা চমকপ্রদ উদ্যোগ নিয়েছে। যার মধ্যে আছে বাংলা লিপিচিত্র প্রদর্শনী, নতুন লেখকদের অংশগ্রহণে ওয়েবিনার, ঢাকার দুটি প্রধান স্থানে  দেয়ালচিত্র অংকন এবং বাংলা ভাষার লিপিকলা সংক্রান্ত একটি  বই ও ব্রুশিয়ার প্রকাশনার পরিকল্পনা।

বিশ্বের অন্যতম প্রধান ভাষা হওয়ার পরেও প্রাতিষ্ঠানিক পর্যায়ে বাংলার ব্যবহার সর্বজনীন না হওয়ার অপ্রাপ্তির জায়গা থেকে ক্রেয়ন ম্যাগ এ বছর ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস উপলক্ষে এ উদ্যোগ নেয়। এরই অংশ হিসেবে প্রথমেই ঢাকার ধানমন্ডি ও গুলশানের প্রধান দুই স্থানে দেয়ালচিত্র অংকনের কর্মসূচি নেওয়া হয়। এখানে সমবেতভাবে সাফল্যের সঙ্গে বাংলা ভাষার প্রতি গুরুত্ব ও পৃথিবীর সব ভাষার প্রতি শ্রদ্ধা আর ভালোবাসার ব্যাপারটি ফুটিয়ে তোলা হয়েছে।

ক্রেয়ন ম্যাগের প্রতিষ্ঠাতা তানজিরাল দিলশাদ দিতান বলেন, ‘বাংলা ভাষার লিপিকলাকে কেন্দ্র করে এই প্রথম বাংলাদেশে একটি সর্বাত্মক ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে। আমি ও আমার প্রতিষ্ঠান এমন একটি মহতি ও যুগান্তকারী উদ্যোগের রূপকারের ভূমিকায় থাকতে পেরে অত্যন্ত গর্বিত।’ এরই ফলশ্রুতিতে পরবর্তী সময়ে বাংলা ভাষার লিপিচিত্রের উত্তরোত্তর উৎকর্ষ সাধিত হবে, এমনটাই আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এই ধারাবাহিকতায় গত ২২ ফেব্রুয়ারি ওয়েবিনারের আয়োজন করা হয়, যেখানে এবার বই প্রকাশ করেছেন এমন তরুণ লেখকসহ পাঠকরা অংশ নেন। অনুষ্ঠানে নতুন প্রজন্মকে বেশি বেশি বই পড়তে উৎসাহিত করতে বিভিন্ন উদ্যোগ নেওয়ার পরামর্শ উঠে আসে।