৯ ঘণ্টা চলেছে মেট্রোরেল, খুশি ইজতেমার মুসল্লিরা

আখেরি মোনাজাতের মাধ্যমে ইজতেমার দ্বিতীয় পর্ব শেষ হলো আজ রবিবার (২২ জানুয়ারি)। মুসল্লিদের যাতায়াতের সুবিধা করে দিতে প্রথমবারের মতো মেট্রোরেল ৯ ঘণ্টা চলাচল করেছে। আজ সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত যাত্রী পরিবহন করেছে মেট্রোরেল। ইজতেমায় আসা-যাওয়ায় বাড়তি সুবিধা পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন যাত্রীরা।

রবিবার দুপুরে মেট্রোরেলের আগারগাঁও স্টেশনে কথা হয় বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত শেষে বাড়ি ফিরতে থাকা যাত্রীদের সঙ্গে। তাদের অনেকেই বলেন, বিগত বছরগুলোয় ইজতেমার শেষ দিন মোনাজাতে অংশগ্রহণ করতে যাওয়া ও ফেরাটা অনেক কষ্টসাধ্য বিষয় ছিল। শেষ দিনে রাস্তায় গণপরিবহন থাকতো না বলে কুড়িল বিশ্বরোড থেকেই হেঁটে টঙ্গী পর্যন্ত যেতো  হতো। আসতেও একই ভোগান্তিতে পড়তে হতো তাদের। কিন্তু এবার মেট্রোরেল চালু হওয়াই সেই ভোগান্তি একেবারেই দূর হয়ে গেছে।

বিশ্ব ইজতেমার মুসল্লিদের যাতায়াতের সুবিধা করে দিতে প্রথমবারের মতো মেট্রোরেল ৯ ঘণ্টা চলাচল করছে

মোনাজাত শেষ করে ছোট সন্তানকে নিয়ে বাড়ি ফেরা মুসল্লি আমিরুল হোসেন বলেন, ‘আমার ছেলেটা আগে থেকেই আবদার করছিল ইজতেমায় যাওয়ার। এর আগের বছর কষ্ট হবে বলে সঙ্গে নেইনি। মেট্রোরেল চালু হওয়ায় তাকে নিয়ে যাওয়ার সাহস করেছি। সুবিধাও পেয়েছি। তেমন কোনও কষ্ট হয়নি।’

প্রথমবার মেট্রোরেল চড়া ও ইজতেমায় যাওয়ায় ছেলে আহনাফ হোসেন দ্বিগুণ খুশি বলেও জানান বাবা আমিরুল হোসেন। মেট্রোরেল চড়ার অভিজ্ঞতার কথা জিজ্ঞেস করলে উচ্ছ্বসিত হয়ে ‘ভালো’ বলেই হাসতে থাকে আহনাফ।

মুসল্লিরা জানান, মেট্রোরেলের কারণে বিশ্ব ইজতেমার যাতায়াতে অনেক সুবিধা হয়েছে তাদের

ইজতেমার মোনাজাত শেষ করে ফেরা মিরপুর-১৪-এর বাসিন্দা সুরুজ মিয়া বলেন, ‘আমি প্রত্যেক বছরই ইজতেমায় যাই। কিন্ত এবার এত আরামে আসা-যাওয়া করছি বিশ্বাসী হচ্ছে না। উত্তরা স্টেশনে নেমেই একটা অটো নিয়ে সরাসরি মাঠে (ইজতেমা) চলে যাই।’

মেট্রোরেল সুবিধার কারণে সময় ও শ্রম দুটিই বেঁচে গেছে মন্তব্য করে ইজতেমার মোনাজাত শেষ করে ফেরা চাকরিজীবী কবির বলেন, 'মেট্রোরেলে সহজে ইজতেমায় যাওয়া-আসাটা একটা বিস্ময়ের মতো লেগেছে আমার কাছে। আগের বছরগুলোয় হেঁটে যাওয়া-আসা করার কারণে সারা দিন লেগে যেতো। আর পরিশ্রম তো ছিলই। এখন ১০ মিনিটেই উত্তরা। ওখান থেকে সহজেই অটোরিকশায় ইজতেমার ময়দানে। সময়ও বাঁচলো, কষ্টও হলো না।’

মুসল্লিরা জানান, মেট্রোরেলের কারণে বিশ্ব ইজতেমার যাতায়াতে অনেক সুবিধা হয়েছে তাদের

ইজতেমায় যাওয়া-আসা করা অনেক মুসল্লি আজই প্রথমবারের মতো মেট্রোরেলে চড়ার অভিজ্ঞতা নেন। সেই সঙ্গে সহজেই ইজতেমায় পৌঁছানোর অভিজ্ঞতা হওয়াই সবাই আনন্দের অনুভূতি প্রকাশ করেন।

মেট্রোরেল চলাচলের সময় বাড়ায় শুধু ইজতেমার মুসল্লিরাই নন, সুবিধা পাচ্ছেন মেট্রোতে চড়তে আসা আগ্রহী যাত্রী ও নিয়মিত যাত্রীরাও।

রবিবার প্রথমবারের মতো ৯ ঘণ্টা চলাচল করেছে মেট্রোরেল

উল্লেখ্য, গত ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেল বা এমআরটি লাইন-৬-এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরদিন ২৯ ডিসেম্বর থেকে সাধারণ যাত্রী পরিবহন শুরু করে মেট্রোরেল। শুরুতে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মেট্রোরেল যাত্রী পরিবহন করছে। এখন চলছে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত। আর ২৫ জানুয়ারি থেকে মেট্রোরেল পল্লবী স্টেশনেও থামবে। ওই দিন থেকে পল্লবী স্টেশন খুলে দেওয়া হবে।