আবহাওয়া শুষ্ক থাকতে পারে, উত্তরাঞ্চলে কমবে তাপমাত্রা

খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুড়ি গুড়ি  বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকার কিছু জায়গার আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। গত মঙ্গলবার (১১ জানুয়ারি) থেকে শুরু হওয়া বৃষ্টি আগামীকাল শুক্রবার (১৪ জানুয়ারি) পুরোপুরি কমে এসে আকাশ পরিষ্কার হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এখন পর্যন্ত এই বৃষ্টির কারণে তাপমাত্রা খুব একটা কমেনি। তবে উত্তরাঞ্চলের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে বগুড়ায় ১৬ মিলিমিটার।  এছাড়া সিলেটে ১২, সৈয়দপুরে ১০,  রাজারহাট, রংপুর ও ঈশ্বরদীতে ৮, দিনাজপুর ও টাঙ্গাইলে ৭, বদলগাছি ও ফেনীতে ৫,  নিকলিতে ৪, মাইজদীকোর্ট, চুয়াডাঙ্গা, ময়মনসিংহ ও নেত্রকোনায় ৩, ভোলা, বরিশাল, তাড়াশ ও সন্দ্বীপে ২, খেপুপাড়া, তেঁতুলিয়া ও রাজশাহীতে ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।  এছাড়া যশোর ও হাতিয়ায় সামান্য বৃষ্টি হয়েছে বলে আবহাওয়া অফিস জানায়।

আজ বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা সৈয়দপুরে ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ১৮ দশমিক ৪, আজ ১৭ দশমিক ২; ময়মনসিংহে ছিল  ১৭ দশমিক ৮, আজ ১৫ দশমিক ২; চট্টগ্রামে ছিল  ১৭, আজ ১৮ দশমিক ২; সিলেট  ছিল ১৭ দশমিক ৯,  আজ ১৭ দশমিক ৪; রাজশাহীতে ছিল ১৫ দশমিক ৩, আজ ১৫ দশমিক ৭; রংপুরে ছিল ১৮ দশমিক ৪, আজ ১৫ দশমিক ২; খুলনায় ছিল ১৮ দশমিক ৬, আজ ১৭ এবং বরিশালে ছিল ১৬ দশমিক ৪, আজ ১৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে, আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশে পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুড়ি গুড়ি  বৃষ্টির শংকা রয়েছে। এছাড়া দেশের অন্য এলাকায় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ অবস্থা কিছু কিছু জায়গায় দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এছাড়া দেশের উত্তরাঞ্চলের রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে এবং দেশের অন্য এলাকায় প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশের দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পড়ুন:
আবহাওয়ার আরও খবর। 
তাপমাত্রার আরও খবর।