মার্কিন যুক্তরাষ্ট্রে ঈদের জামাতে প্রবাসীদের ঢল





ওয়াটিংশনে ঈদের নামাজের পর কোলাকুলিধর্মীয় আমেজ আর উত্সাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সোমবার (১২ সেপ্টেম্বর) মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে প্রবাসী বাঙালিদের ঢল নেমেছিল।
কোরবানির মাঠে সরব উপস্থিতি আর ধর্মীয় আমেজে পশু কোরবানির মধ্য দিয়ে মুসলমানরা ঈদ-উল আজহা পালন করেছেন।
সোমবার সকাল হতেই যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন প্রবাসী বাংলাদেশিরা সপরিবারে কাছের মসজিদে গিয়ে ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে কোরবানির মাঠে পশু জবাই করেন। আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধব পরিবেষ্টিত হয়ে দিনভর ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন তারা।
এদিকে, ভার্জিনিয়ার আলিংটের বায়তুল মোকারম মসজিদে ঈদের তিনটি জামাত অনুষ্ঠিত হয়। বৃহত্তর ওয়াশিংটনের উডব্রিজ, স্প্রিংফিল্ড, লর্টন, আলেকজান্দ্রিয়া, ম্যানাসাস, স্টালিরং, বেথেসডা, বাল্টিমোর, ওয়াশিংটন ডিসিসহ বিভিন্ন শহরের মসজিদে মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।
মেরিল্যান্ডের ক্লিনটনের খোলামাঠে ধর্মপ্রাণ মুসুল্লিদের ঢল নামে সবচাইতে বেশি। শত শত প্রবাসী সপরিবারে মসজিদে আদায় করেন। এরপর কোরবানির মাঠে গিয়ে সেখানে পছন্দমতো গরু-ছাগল কিনে জবাই করেন। ক্লিনটনের কাছে ফোর্ট ওয়াশিংটের কোরবানির মাঠেও প্রবাসীদের উপচে ভিড় লক্ষ করা গেছে। অনেকেই কোরবানির মাঠেই রান্নার আয়োজন করেন। দেশিয় আয়োজনে পশু জবাই শেষে কোরবানির মাঠে রান্না করে পরিবার, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব মিলে কোরবানির পশুর মাংস দিয়ে ঈদের খাবার গ্রহণ করেন।

এদিকে, ঈদ-উল আজহা উপলক্ষে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা বিশ্বের মুসলমানদের ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। রবিবার এক শুভেচ্ছা বার্তায় বারাক ওবামা ও মিশেল ওবামা হজযাত্রীদেরও অভিনন্দন জানান। অভিনন্দন বার্তায় তারা বলেন, হজ হচ্ছে বিভিন্ন দেশ ও সংস্কৃতির লাখো মানুষের একসঙ্গে প্রার্থনা ও গভীর বিশ্বাস প্রকাশের মাধ্যমে সৃষ্টিকর্তার নৈকট্য ও সন্তুষ্টি লাভ করা।

/এবি/