রাষ্ট্রদূতের স্ত্রীর উদ্যোগে এবার দিল্লিতে মঙ্গল শোভাযাত্রা

তূহফা জামান আলীযে ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রা বাংলা নববর্ষের ধর্মনিরপেক্ষ উদযাপনের সমার্থক হয়ে উঠেছে– সেই আয়োজন এবার এই প্রথমবারের মতো হতে চলেছে ভারতের রাজধানী দিল্লির বুকেও। এর নেপথ্যে আছেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর স্ত্রী তূহফা জামান আলী।

তিনি ভারতের মাটিতে বাংলাদেশের সংস্কৃতির বিজ্ঞাপনের জন্য গত বেশ কয়েক বছর ধরেই সদা সক্রিয়।

দূতাবাস প্রাঙ্গণে রবীন্দ্র সঙ্গীত শিল্পী শামা রহমানের ঘরোয়া গানের আসর বসানোই হোক কিংবা ঢাকার বিখ্যাত বাবুর্চি ফখরুদ্দিনের বিরিয়ানি দিল্লিবাসীকে খাওয়ানো – সব কিছুতেই তার অফুরন্ত উৎসাহ। তবে এ বছরের বাংলা নববর্ষে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে তিনি অনেককেই চমকে দিয়েছেন।

দিল্লির বিখ্যাত বিশ্ববিদ্যালয় জওহরলাল নেহরু ইউনিভার্সিটির (জেএনইউ) ছাত্রীও ছিলেন তিনি, ফলে এই শহরের সঙ্গে তার আত্মীয়তাও খুব নিবিড়। সেই শহরের সঙ্গেই তিনি এখন পরিচয় করিয়ে দিচ্ছেন বাংলাদেশের গর্বের পরম্পরা মঙ্গল শোভাযাত্রার– যা ২০১৬ সালে জাতিসংঘের সংস্থা ইউনেসকোর সাংস্কৃতিক ঐতিহ্যেরও স্বীকৃতি পেয়েছে। 

প্রথমে ঠিক ছিল ১৪ এপ্রিল নববর্ষের দিন সকালে দিল্লির কূটনৈতিক মহল্লা চাণক্যপুরীর অভিজাত রাস্তা শান্তিপথ ধরে যাবে এই শোভাযাত্রা। অংশ নেবেন দিল্লিতে বাংলাদেশ দূতাবাসের সব স্তরের কর্মীরা ও তাদের পরিবার-পরিজন। আমন্ত্রণ জানানো হয়েছিল দিল্লিতে আরও নানা বন্ধুপ্রতিম দেশের কূটনীতিকদেরও।

তবে শেষ পর্যন্ত নিরাপত্তার কারণে ও আরও ছোটখাটো কিছু সমস্যার জন্য চাণক্যপুরীর রাজপথ দিয়ে সেই শোভাযাত্রা করা সম্ভব হচ্ছে না।

আপাতত স্থির হয়েছে চাণক্যপুরীর ড. রিজল মার্গে যে ‘প্রবাসী ভারতীয় কেন্দ্রে’ বাংলাদেশ দূতাবাস– সেই কেন্দ্রের সুপ্রশস্ত পরিসরেই একটু ছোট আকারে করা হবে মঙ্গল শোভাযাত্রা। এই কেন্দ্রটি দিল্লির বাংলাদেশ দূতাবাস থেকে প্রায় ঢিলছোড়া দূরত্বে।

দিল্লিতে এই শোভাযাত্রার ছোট সংস্করণের আয়োজন করে বাংলাদেশ দূতাবাস বুঝিয়ে দিচ্ছে, ভারতের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে তারা তাদের সংস্কৃতির ধর্মনিরপেক্ষ, উদার ও সহিষ্ণু মুখটিকেই তুলে ধরতে চায়।

আগামী শনিবার নববর্ষের দিন দিল্লির চাণক্যপুরীতে তূহফা জামান আলীর নেতৃত্বে সেই শোভাযাত্রা হয়তো অল্প কয়েক পা-ই হাঁটবে, কিন্তু দুই দেশের নিবিড় সাংস্কৃতিক আত্মীয়তাকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তা হবে এক বিরাট পদক্ষেপ!