আমিরাতে প্রবাসীদের ঈদ কাটে ঘুমিয়ে

আজ (৯ জুলাই) সংযুক্ত আরব আমিরাতে যথাযথ উৎসাহ ও উদ্দীপনায় পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। তবে দেশটিতে থাকা অধিকাংশ প্রবাসীর সময় কাটে ঘুমিয়ে। কেউ বা সময় কাটাচ্ছেন পরিবারের সাথে ফোনে কথা বলে।

সংযুক্ত আরব আমিরাতে পশু কোরবানির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। ঈদের জামাত শেষ করে নিজ নিজ স্থানে গরু, উট, ছাগল, ভেড়া ও দুম্বা কোরবানি দিয়েছেন দেশটির অধিবাসীরা। সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে ২০ মিনিটের মধ্যেই নামাজ শেষ করে সামর্থ্য অনুযায়ী গরু, ছাগল, ভেড়া, দুম্বা ও উট জবেহ করা হয়।

প্রবাসী আব্দুর রহমান বলেন, এখানে তো আমাদের পরিবার-পরিজন নেই। ফলে  এখানে দেশের মতো উৎসবমুখর মনে হয় না। নামাজ শেষে বিশ্রাম করেই বেশিরভাগ মানুষের সময় কাটে। সারা দিন বিশ্রাম শেষে বিকালের দিকে পরিচিত বাংলাদেশিদের সাথে ঘুরে বা আড্ডা দিয়ে সময় কাটে। আর দিনের সময় গরমও বেশি, তাই বাইরে কেউ বের হয় না।image(1)

প্রবাসী জামাল উদ্দিন বলেন, দেশের বাইরে কোনও কিছুই দেশের মতো আনন্দময় মনে হয় না। বাড়িতে ফোন দিয়ে কথা বলি, সবাইকে ভিডিও কলে দেখি– এটাই ভালো লাগে।  এখানে করোনাভাইরাসের কারণে সরকারি বিধিনিষেধ আছে, এজন্য বাইরে গেলেও সাবধানে থাকতে হয়। কেউ কেউ নিজেরা রান্না করেন। আবার যাদের ব্যবস্থা নেই, সবাই মিলে একসাথে বাংলাদেশি রেস্তোরাঁয় খাবার খান।

পরিবারের মুখে হাসি ফোটাতে দেশ ছেড়ে  প্রবাসে এসে ঈদের সময়টায় আবার প্রিয়জনদের মুখের হাসিতেই সব দুঃখ-কষ্ট ভুলে যান তারা। কেউ সুযোগ পেলে দেশে যান পরিবারের কাছে। তবে বেশিরভাগ প্রবাসীর  ঈদ কাটে একাকী।

আরও পড়ুন: দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির মধ্যে লাখো মুসলিমের ঈদুল আজহা উদযাপন