সমঝোতার ইসি চান খালেদা জিয়া





খালেদা জিয়াসমঝোতার ভিত্তিতে পরবর্তী নির্বাচন কমিশন (ইসি) গঠনের দাবি জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। শনিবার (২৬ নভেম্বর) এক টুইট বার্তায় তিনি এই আহ্বান জানান। তার প্রেস সচিব মারুফ কামাল খান স্বাক্ষরিত বিবৃতিতে এ তথ্য জানানো হয়।
সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার টুইট বার্তায় সমঝোতার মাধ্যমে নতুন ইসি গঠনের তাগিদ দেওয়া হয়। সবার ভোটাধিকার রক্ষায় এই সমঝোতা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।
২০ দলীয় জোট নেত্রী খালেদা জিয়া শনিবার সকালে তার একাউন্ট থেকে পোস্ট করা টুইট বার্তায় আরও উল্লেখ করেন, ‘আলোচনার মাধ্যমে সমঝোতার ভিত্তিতে ইসি গঠনের দাবি বিএনপি’র একার নয়। এটা কোনও তুচ্ছ বিষয়ও নয়। এর সঙ্গে সবার ভোটের অধিকার রক্ষার বিষয় জড়িত। এ জন্য আলোচনার দরকার।’
উল্লেখ্য যে, পরবর্তী নির্বাচন কমিশন গঠনের ব্যাপারে খালেদা জিয়া সম্প্রতি বিএনপির পক্ষ থেকে কিছু প্রস্তাবনা উপস্থাপন করেছেন। পরে টুইট বার্তায় এই প্রস্তাবনাই শেষ কথা নয়, এমন ইঙ্গিত দিয়ে তিনি বলেছিলেন, ‘আমার উপস্থাপিত প্রস্তাবনা আলোচনা শুরুর ভিত হতে পারে।’ ওই প্রস্তাবনা রাষ্ট্রপতির কাছে সরাসরি উপস্থাপনের জন্যও বিএনপি উদ্যোগ নিয়েছে।
শনিবারের টুইট বার্তায় খালেদা জিয়া পরবর্তী ইসি গঠন নিয়ে সেই আলোচনার আহ্বানেরই পুনরাবৃত্তি করলেন।
আগামী ফেব্রুয়ারিতে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে।
এছাড়া অন্য এক টুইট বার্তায় খালেদা জিয়া কিউবার সদ্য প্রয়াত নেতা ফিডেল ক্যাস্ট্রোকে জনগণের অকৃত্রিম বন্ধু এবং বিপ্লবী বীর বলে উল্লেখ করেছেন।
ফিডেল ক্যাস্ট্রো মানবেতিহাসে চিরদিন বেঁচে থাকবেন বলেও খালেদা জিয়া তার টুইট বার্তায় উল্লেখ করেন।
/এসটিএস/এমএনএইচ/