দেশে সত্য-মিথ্যার লড়াই চলছে: দুদু

বাংলাদেশে সাংস্কৃতিক আগ্রাসন শীর্ষক সভায় শামসুজ্জামান দুদুসহ বক্তারা

দেশে বর্তমানে সত্য-মিথ্যার লড়াই চলছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। তিনি বলেন,দেশে এখন সত্য কবরে, মিথ্যা গহ্বরে। এ সংস্কৃতি থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে।

বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে ঢাকা রিপোটার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে ‘বাংলাদেশে সাংস্কৃতিক আগ্রাসন’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মতবিনিময় সভাটির আয়োজন করে জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন নামের একটি সংগঠন।

দেশ স্বাধীন হলেও দিল্লির দাসত্ব থেকে মুক্তি পায়নি দাবি করে শামসুজ্জামান দুদু বলেন, পাকিস্তানকে পরাজিত করে বাংলাদেশ নামক একটি রাষ্ট্রের জন্ম হলেও খুব বেশি পরিবর্তন হয়নি এই রাষ্ট্রের। আজ ও আমাদের নিজেদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা অন্যের হাতে। স্বাধীনতার ৪৬ বছর পার হলেও কারও ভোট দেওয়ার অধিকার নেই।

দেশ একেবারে ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গেছে মন্তব্য করে ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, দেশকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে আরেকবার রাস্তায় নেমে গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে আমাদেরকে অংশ নিতে হবে।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল মাহবুবুর রহমান বলেছেন, দেশের বর্তমান প্রেক্ষাপটে সংলাপ ছাড়া গণতন্ত্র সম্ভব নয়। সংলাপ ছাড়া গণতন্ত্র কখনও হয় না। গণতন্ত্রের একমাত্র ভাষা সংলাপ।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির উদ্যোগকে আমরা ধন্যবাদ জানাই। আমরা তার সঙ্গে দেখা করে কথা বলেছি, তিনি আমাদের কথা শুনেছেন। তার প্রতি আমাদের প্রত্যাশা থাকবে কঠিন অবস্থা থেকেও সমালোচনার বাইরে থাকা ব্যক্তিদের নিয়ে তিনি নিরপেক্ষ নির্বাচন কমিশন (ইসি) গঠন করবেন।

আয়োজক সংগঠনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে এবং এনডিপির প্রেসিডিয়াম সদস্য মঞ্জুর হোসেন ঈশার সঞ্চালনায় মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূইয়া, সহ-সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, সহ-তথ্য ও গবেষণা সম্পাদক কাদের গণি চৌধুরী, ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভূইয়া প্রমুখ।

/আরএআর/টিএন/