ইসি গঠন: কর্মসূচির চিন্তা বিএনপি-জোটে

২০ দলীয় জোটনির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে ছোটখাট কর্মসূচি দেওয়ার কথা ভাবছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। পাশাপাশি রাজনৈতিক দলগুলোকে সার্চ কমিটির কাছে ইসি গঠনের নাম জমা দেওয়ার প্রস্তাব নিয়ে জোটের দলগুলোর মধ্যে যে বিভক্তি রয়েছে তা নিয়েও সিদ্ধান্ত নিতে সোমবার (৩০ জানুয়ারি) ২০ দলীয় জোটের মহাসচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। ২০ দলীয় জোটের একাধিক শরিক দলের নেতাদের সূত্রে এ তথ্য পাওয়া গেছে।
জানা গেছে, সার্চ কমিটির পক্ষ থেকে রাজনৈতিক দলগুলোকে ইসি গঠনের জন্য পাঁচটি করে নাম জমা দিতে বলা হয়েছে। কিন্তু সার্চ কমিটির এই প্রস্তাবে জোটের দলগুলোতে দুই ধরনের চিন্তা কাজ করছে। জোটের কোনও কোনও সার্চ কমিটির কাছে নাম প্রস্তাবের পক্ষে রয়েছে। তবে সার্চ কমিটি গঠনের আগে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের জন্য ডাক না পাওয়া দলগুলো সার্চ কমিটির কাছে জমা দিতে আগ্রহী নয়। শরিক দলগুলোর নেতারা বলছেন, সোমবার জোটের মহাসচিব পর্যায়ের বৈঠকে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব এম এম আমিনুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আগামীকাল (সোমবার) বিকাল ৩টায় নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ২০ দলীয় জোটের মহাসচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে।’ বৈঠকে ইসি গঠনে সার্চ কমিটি ও সার্চ কমিটির কাছে নাম জমা দেওয়া বা না দেওয়াসহ নানা বিষয়ে আলোচনা হতে পারে বলে জানান তিনি।
জোটের আরেক শরীক দল বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সোমবারের বৈঠকের মূল আলোচনার বিষয় নির্বাচন কমিশন গঠন।’
এদিকে, নির্বাচন কমিশনকে কেন্দ্র করে কর্মসূচি দেওয়ার চিন্তাও করছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। জোটের একটি শরীক দলের মহাসচিব বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সোমবার মহাসচিব পর্যায়ের বৈঠকে বিএনপি আমাদেরকে (জোটের শরীক দলগুলোকে) কর্মসূচি বিষয়ে প্রস্তুত থাকার কথা বলতে পারে। বড় কোনও কর্মসূচি না দিলেও নির্বাচন কমিশনকে কেন্দ্র করে ছোটখাট কর্মসূচি ঘোষণা করা হতে পারে বলে জানান তিনি।
তবে শরীক অন্য একটি দলের একজন মহাসচিবের দাবি, সার্চ কমিটির কাছে কার কার নাম জমা দেওয়া হবে, সে বিষয়ে মহাসচিব পর্যায়ের বৈঠকে পরামর্শ দিতে পারে বিএনপি।
এদিকে, আজ রবিবার (২৯ জানুয়ারি) রাত ৯টায় বিএনপির স্থায়ী কমিটির বৈঠক ডেকেছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। এ বৈঠকেই নির্বাচনকে কমিশনকে কেন্দ্র করে জোটের কর্মপরিকল্পনা ঠিক করবে বিএনপি।
এ বিষয়ে জানতে চাইলে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নির্বাচন কমিশন গঠনকে কেন্দ্র করে বিএনপি ও ২০ দলীয় জোটের অবস্থান কী হবে, তা আজকের স্থায়ী কমিটির বৈঠকে ঠিক করা হবে। এর আগে কিছু বলা যাচ্ছে না।’

আরও পড়ুন-

আজ রাতে স্থায়ী কমিটির বৈঠক ডেকেছেন খালেদা জিয়া

৩১ রাজনৈতিক দলের কাছে নাম চাইলো সার্চ কমিটি

জনগণকে বাইরে রেখেই নির্বাচন করতে চায় আ.লীগ: খসরু
/টিআর/