শিগগিরই সিপিবি-বাসদ-বাম মোর্চার জোট: সেলিম

আব্দুস সালাম স্মরণসভাশিগগিরই সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার নতুন জোটের আত্মপ্রকাশ হবে বলে জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। শুক্রবার (১৪ জুলাই) সন্ধ্যায় রাজধানীর একটি মিলনায়তনে এক শোকসভায় তিনি এ কথা জানান।
গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী অ্যাডভোকেট আবদুস সালামকে শ্রদ্ধা জানাতে শোকসভাটি আয়োজন করে আবদুস সালাম শোকসভা আয়োজক কমিটি। এতে তেল-গ্যাস খণিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির  আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ সভাপতিত্ব করেন।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘প্রয়াত আবদুস সালামের প্রতি শ্রদ্ধা জানিয়েই নতুন জোট গঠিত হবে। এই জোট শাসকদলগুলোর জোটের বাইরে বিকল্প জোট হবে।  একটি মোর্চা করে আন্দোলন প্রসারিত করে দেশকে অশান্তির হাত থেকে মুক্ত করতে হবে।’

সিপিবি সভাপতি বলেন, ‘একদিকে আওয়ামী লীগ, অন্যদিকে বিএনপি। মাঝখানে জামায়াত, এর মধ্যে এখন নতুন জুটেছে হেফাজত। এদের শক্তিশালী করার চেষ্টা করছে সরকার।’ শোকসভায় বিভিন্ন বামদলের নেতারা বামপন্থীদের ঐক্য করার ওপর জোর দেন।

শোক সভায় আরও বক্তব্য রাখেন, তেল-গ্যাস খণিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ (মার্কসবাদী) এর কেন্দ্রীয় নেতা মানস নন্দী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, জাতীয় গণফ্রন্টের সমন্বয়কারী টিপু বিশ্বাস, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ইউনাইডেট কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির কেন্দ্রীয় নেতা শহিদুল ইসলাম সবুজ, বিশিষ্ট আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া, প্রকৌশলী ম. ইনামুল হক, মুক্তিযোদ্ধা ও রাজনীতিবিদ নইম জাহাঙ্গীরসহ বিশিষ্ট রাজনীতিবিদ, বুদ্ধিজীবী ও বিভিন্ন শ্রেণি-পেশার নেতারা।

/এসটিএস/এসএমএ/