পহেলা বৈশাখে এলাকার মানুষের সঙ্গে থাকতে আ. লীগ নেতাদের নির্দেশ শেখ হাসিনার

 


প্রধানমন্ত্রী শেখ হাসিনাএবার পহেলা বৈশাখে দলের নেতাকর্মীদের ঢাকায় না থেকে নিজ এলাকায় যাওয়ার কথা বলেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি বাংলা নববর্ষের প্রথম দিনটিতে পরিবার-পরিজনের সঙ্গে উৎসবের আনন্দ ভাগাভাগি করতেও নির্দেশ দিয়েছেন তিনি। এরই অংশ হিসেবে পহেলা বৈশাখে ঢাকায় কর্মসূচি সংক্ষিপ্ত করা হয়েছে।


শেখ হাসিনা মনে করেন, ঢাকায় দলীয় কর্মসূচি থাকলে পরিবার-পরিজন ও নিজের এলাকার মানুষের সঙ্গে বর্ষবরণের উৎসব ভাগাভাগি করা যায় না। নেতাদের এলাকায় যাওয়ার সুযোগ করে দিতে তাই গণভবনে ঘটা করে বৈশাখ পালন করা হচ্ছে না। আওয়ামী লীগের দলীয় কর্মসূচিও থাকবে সংক্ষিপ্ত। বাহাদুর শাহ পার্ক থেকে শুধু শোভাযাত্রা বের করার কর্মসূচি রয়েছে দলের।

আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

তবে নির্বাচনি বছর হওয়ায় নেতাকর্মীদের নিজ নিজ এলাকায় যাওয়াকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানা গেছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাও স্বীকার করেছেন, যেহেতু বছরটি নির্বাচনি বছর। তাই ঢাকায় থাকার চেয়ে নিজের নির্বাচনি এলাকায় থাকলে প্রচারণার কাজটিও এগিয়ে রাখা যাবে। এক ধরনের জনসংযোগও হয়ে যাবে। 

আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, সবশেষ দলের কার্যনির্বাহী সংসদের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের বলেছেন, ‘আমি চাই প্রত্যেকেই নিজের পরিবার ও এলাকায় গিয়ে দলের কর্মীদের সঙ্গে নতুন বছরের প্রথম দিন পহেলা বৈশাখ পালন করুক। এদিন ঢাকায় দলীয় কর্মসূচি থাকলে নেতাদের পরিবার-পরিজন বঞ্চিত হয়। এলাকার কর্মী-সমর্থকরাও বঞ্চিত হয়।’ তাই রাজধানী কেন্দ্রিক কর্মসূচিতে না থেকে সবাইকে এলাকায় থাকতে বলা হয়েছে।
ঢাকা থেকে যাদের এলাকার দূরত্ব বেশি তাদের অনেকেই এরই মধ্যে ঢাকা ছেড়ে নিজের এলাকায় চলে গেছেন। অনেকে পহেলা বৈশাখ (শনিবার) সকালেও এলাকার উদ্দেশে ঢাকা ছাড়বেন।

প্রতিবছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনের মাঠে ঘটা করে বৈশাখের কর্মসূচি পালন করা হলেও এবার তা থাকছে না। শুধু সকাল ১০টায় দলের বিভিন্ন পর্যায়ের নেতারা বৈশাখের শুভেচ্ছা বিনিময় করতে যাবেন গণভবনে। এখানে থাকতে হবে এমন বাধ্যবাধকতা নেই বলেও জানা গেছে। নেতারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কুশল বিনিময় করবেন মাত্র। এছাড়া দলীয়ভাবে তেমন কর্মসূচি হাতে নেওয়া হয়নি। সকালে বৈশাখের শোভাযাত্রা করে দলীয় কর্মসূচি শেষ করা হবে। এর বাইরে কোনও কর্মসূচি পালন করবে না আওয়ামী লীগ।
জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশ মতো এবার পহেলা বৈশাখ এলাকায় মানুষের সঙ্গে পালন করবো। সঙ্গে থাকবে পরিবার-পরিজনও।’ তিনি বলেন, ‘আমি কুষ্টিয়ায় অবস্থান করছি। এলাকায় নানা আয়োজনে আনন্দ-উৎসব ভাগাভাগি করছি।’ পহেলা বৈশাখ এলাকায় কাটিয়ে তারপর ঢাকায় ফিরবেন বলেও জানান তিনি।
আওয়ামী লীগের আরেক যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি এলাকার মানুষের সঙ্গে পহেলা বৈশাখ উদযাপন করতে শনিবার সকালে চাঁদপুর যাচ্ছেন। তিনি দুদিন এলাকায় থাকবেন।
আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল মোবাইল ফোনে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পহেলা বৈশাখে নিজ এলাকায় চট্টগ্রামে থাকবো। এলাকার জনগণ ও পরিবার-পরিজনের সঙ্গে কাটাবো।’ তিনি বলেন, ‘আমাদের দলের সভাপতি শেখ হাসিনার এমন নির্দেশনা রয়েছে। এরই অংশ হিসেবে এলাকায় চলে এসেছি।’