ঢাবি ছাত্র ইউনিয়নের ৩২তম সম্মেলনের উদ্বোধন

ঢাবি ছাত্র ইউনিয়নের র‌্যালিবাংলাদেশ ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ৩২তম সম্মেলনের উদ্বোধন করা হয়েছে। এবারের সম্মেলনের শ্লোগান নির্ধারিত হয়েছে 'দাসত্বের পাটাতন ভেঙে গণতান্ত্রিক শিক্ষায়তন গড়ে তুলি'।

বৃহস্পতিবার (৩ এপ্রিল) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ঐতিহাসিক বটতলায় এ সম্মেলনের উদ্বোধন করেন ডাকসু'র সাবেক নেতা মোর্শেদ চৌধুরী ৷ একই সাথে বর্তমান কমিটিকে বিলুপ্ত ঘোষণা করা হয় ৷ শুক্রবার (৪ঠা এপ্রিল) নতুন নেতৃত্ব ঘোষণার মধ্য দিয়ে এ সম্মেলন শেষ হওয়ার কথা রয়েছে ৷

লড়াই সংগ্রামের সুদীর্ঘ ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ৷ ১৯৫২ সালের ২৬ এপ্রিল সমতার সমাজ বিনির্মাণের লক্ষ্যে তৎকালীন পূর্ব পাকিস্তানে শুরু হয় এর কার্যক্রম। প্রগতিশীল ছাত্রসমাজের অংশগ্রহণে পাকিস্তানী স্বৈরশাসনের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর হিসেবে খুব দ্রুতই ছাত্র ইউনিয়ন আত্মপ্রকাশ করে। পরবর্তীতে বাঙালির মুক্তিসংগ্রামের প্রতিটি পালাবদলে এই সংগঠন রেখেছে গৌরবোজ্জ্বল ভূমিকা।

উদ্বোধকের বক্তব্যে মোর্শেদ চৌধুরী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের ছাত্রসমাজ সচেতন হয়েছিলো এবং লড়াই করেছিলো বলে আমরা স্বাধীনতা পেয়েছি। তার মধ্যে শরিক হয়েছিলো সর্বস্তরের মানুষ। এই কথা মনে রেখে ছাত্রসমাজকে দেশের অবস্থা পরিবর্তন করতে হবে, শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করতে হবে এবং ন্যায়ের ভিত্তিতে শাসন ব্যবস্থা প্রণয়ণে লড়াই করতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি বটতলা থেকে শুরু হয়ে ব্যবসায় শিক্ষা অনুষদ, কেন্দ্রীয় লাইব্রেরি, শহীদ মিনার হয়ে কার্জন হলে গিয়ে শেষ হয়।ঢাবি ছাত্র ইউনিয়নের সভাপতি তুহিন কান্তি দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক ডাকসু নেতা মোর্শেদ চৌধুরী, ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক তানজিম উদ্দিন আহমেদ, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি লাকীআক্তার, ছাত্র ইউনিয়নের সভাপতি জি এম জিলানী শুভ, সাধারণ সম্পাদক লিটন নন্দী, ছাত্র ফেডারেশনের সভাপতি ও প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক গোলাম মোস্তফা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্সসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দ প্রমুখ ৷