নির্বাচনি প্রচারে বাধার অভিযোগ ববি হাজ্জাজের

নির্বাচনি ইশতেহার ঘোষণা করেছেন ববি হাজ্জাজ

নির্বাচনি প্রচারে বাধা দেওয়ার অভিযোগ করেছেন গণঐক্যের চেয়ারম্যান ববি হাজ্জাজ। শনিবার (১৫ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণঐক্যের নির্বাচনি ইশতেহার ঘোষণার অনুষ্ঠানে তিনি এ অভিযোগ করেন।

তিনি বলেন, ‘একটি জোটের জন্য নির্বাচনি এলাকায় প্রচার করতে পারছি না, হুমকি দিচ্ছে। পোস্টার ছিড়ে ফেলছে।’

অনুষ্ঠানে নির্বাচনি ইশতেহার ঘোষণা করেন গণঐক্যের চেয়ারম্যান ববি হাজ্জাজ। ইশতেহারে তরুণ ও শিক্ষা ব্যবস্থাকে গুরুত্ব দেওয়া হয়েছে।

শিক্ষা ব্যবস্থা নিয়ে তিনি বলেন, সম্পূর্ণ নতুন শিক্ষা ব্যবস্থা গ্রহণ করা হবে যা দীর্ঘমেয়াদী বাস্তবায়নের মাধ্যমে শিক্ষার প্রতিটি স্তরে নৈতিক ও কারিগরি শিক্ষা প্রদান সুনিশ্চিত করা হবে। গণঐক্য দেশের তরুণ সমাজের জন্য শিক্ষাকে অধিকার হিসেবে প্রতিষ্ঠা করতে চায়। জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে উচ্চশিক্ষায় অধিকতর সুযোগের নিশ্চয়তা চাই আমরা। সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে রাষ্ট্রীয় প্রণোদনার মাধ্যমে উচ্চতর গবেষণার দ্বার উন্মুক্ত করা হবে।

কর্মক্ষেত্র সৃষ্টি নিয়ে তিনি বলেন, বেকারত্বের হার কমিয়ে আনতে জেলাভিত্তিক চাহিদা প্রশিক্ষণ কর্মসূচি প্রণয়ন করা হবে। বিদেশে শ্রমবাজার বৃদ্ধির লক্ষ্যে কূটনৈতিক সব ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রচলিত নিয়মের বাইরে সহজ শর্তে তরুণ উদ্যোক্তাদের ক্ষুদ্র ও মাঝারি পর্যায়ের ঋণ প্রদান করা হবে।

নারীর ক্ষমতায়ন নিয়ে তিনি বলেন, অর্থনৈতিক, সামাজিক এবং রাজনৈতিক ক্ষমতায়নে নারীরা যেন কোনও ধরনের বৈষম্যের শিকার না হয় তার দিকে বিশেষ দৃষ্টি আরোপ করা হবে। নারীদের পেশাগত দক্ষতা অর্জনের জন্য উপজেলা ভিত্তিক বিশেষ ট্রেনিং সুবিধা প্রদান করা হবে।

এছাড়াও আদর্শভিত্তিক ও মর্যাদাপূর্ণ সমাজ প্রতিষ্ঠা, সামাজিক সুরক্ষা জাল, সড়ক ও যোগাযোগ এবং পররাষ্ট্র নীতি সহ বেশ কিছু বিষয় তুলে ধরেন তার নির্বাচনী ইশতেহারে।

এসময় অনুষ্ঠানে গণঐক্যের মহাসচিব কাজী আবুল খায়ের সহ দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।