হরতালের সমর্থনে পল্টনে বাম দলগুলোর মিছিল (ভিডিও)

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে রাজধানীর পল্টনে মিছিল করেছে বাম গণতান্ত্রিক জোট। মিছিল থেকে দাবি করা হয়, হরতাল পালনের লক্ষ্যে খুলনাসহ দেশের বিভিন্ন এলাকায় আয়োজিত মিছিলে পুলিশ  হামলা চালিয়েছে ও গ্রেফতার করেছে। পল্টন থেকে মিছিলটি বাহাদুর শাহ পার্কের দিকে যেতে দেখা গেছে। অন্যদিকে শাহবাগ মোড়ে সড়ক বন্ধ করে দিয়েছে প্রগতিশীল ছাত্রজোট। এতে চারপাশে যানজটের সৃষ্টি হয়েছে।

 666

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রবিবার (৭ জুলাই) রাজধানীসহ সারাদেশে আধাবেলা (সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত) হরতাল পালনের ডাক দেয় বাম গণতান্ত্রিক জোট।

মিছিলে বাম গণতান্ত্রিক জোটের সাবেক সমন্বয়ক সাইফুল হক বলেন, ‘জনগণ স্বতঃস্ফূর্তভাবে হরতাল পালন করছে। পুলিশ দিয়ে হামলা করে হরতাল ঠেকানো যাবে না।’

পল্টনে সড়কে পাইপ বিছিয়ে দিয়ে যান চলাচলে বাধার সৃষ্টি করা হয়, ছবি: সাজ্জাদ হোসেনমিছিলে অংশ নেন বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা, এনডিপির মহাসচিব মো. মঞ্জুর হোসেন, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, সিপিবির রুহুল হোসেন প্রিন্সসহ অসংখ্য নেতাকর্মী। এ সময় পুলিশকে জলকামান, প্রিজন ভ্যান নিয়ে পল্টন মোড়ে অবস্থান করতে দেখা যায়।

সরেজমিন  ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, শাহবাগ, চানখাঁরপুল, বকশিবাজার, কাকরাইল, হাইকোর্ট মোড় এলাকা ঘুরে যান চলাচল স্বাভাবিক রয়েছে।  তবে শাহবাগ মোড়ে সড়ক বন্ধ থাকার করণে শেরাটন মোড়, সায়েন্সল্যাব মোড়, কাটাবন মোড় ও  বাংলা মোটর এলাকায় যানজট দেখা গেছে।

শাহবাগে সড়ক অবরোধ

রবিবার সকাল সাড়ে সাতটা থেকে রাজধানীর শাহবাগ মোড়ে সড়ক বন্ধ করে হরতাল পালন করছে প্রগতিশীল ছাত্রজোট। এতে সড়কের চারপাশে যানজটের সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষ হেঁটে শাহবাগ মোড় পার হচ্ছে।

শাহবাগে প্রগতিশীল ছাত্রজোটের অবরোধ কর্মসূচিপ্রগতিশীল ছাত্রজোটের নেতা ফাহিম শিহাব রেজওয়ান বলেন, ‘অযৌক্তিকভাবে এই সরকার গ্যাসের দাম বাড়িয়েছে। গ্যাসের দাম বাড়লে বিদ্যুতের দাম বাড়বে, বাড়িভাড়া বাড়বে। এছাড়া নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়বে। এতে সাধারণ মানুষের ভোগান্তি বেড়ে যাবে।’ 

তিনি বলেন, ‘গ্যাসের দাম বৃদ্ধির কারণে সাধারণ মানুষ ভালো নেই। দেশের জনগণ ভালো নেই। সরকার অযৌক্তিকভাবে গ্যাসের দাম বৃদ্ধি করেছে।’ 

হরতাল সফল করতে বাম গণতান্ত্রিক জোট কর্মীদের সড়ক অবরোধ, ছবি: সাজ্জাদ হোসেনএদিকে হরতালের কারণে যাতে কোনও বিশৃঙ্খলা সৃষ্টি না হয়, সেজন্য শাহবাগ মোড়সহ আশপাশের এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন করা হয়েছে।  

ডিএমপির রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) বাংলা ট্রিবিউনকে বলেন, 'হরতালকে কেন্দ্র করে কেউ যাতে কোনও ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে, সেজন্য পুলিশ সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে।'