দুঃসময়ে জাপার সঙ্গে ছিলেন না আনিস: জিএম কাদের

জিএম কাদেরজাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ প্রায় ১৬ বছর দলের দুঃসময়ে পাশে ছিলেন না বলে অভিযোগ করেছেন দলটির মুখপাত্র কো-চেয়ারম্যান জিএম কাদের।
শনিবার বিকেলে এক বিবৃতিতে  জিএম কাদের বলেন, একথা সত্য যে,ব্যারিস্টার আনিসের প্রতি এইচ এম এরশাদের একটু বেশি আনুকুল্য ছিল। সে জন্যই জাতীয় পার্টির শাসনামলে তিনি তাকে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়সমূহে মন্ত্রীর দায়িত্ব দিয়েছিলেন।কিন্তু এরশাদ সাহেব ক্ষমতা ছেড়ে দেওয়ার পর তিনি রাজনীতি থেকে সরে যান। দুঃসময়ে প্রায় ১৬ বছর তিনি জাতীয় পার্টির সঙ্গে ছিলেন না। পার্টিতে সক্রিয় হওয়ার জন্য তাকে অনুরোধ করা হলেও তিনি রাজী হননি।
জিএম কাদের আরও বলেন, জাতীয় পার্টির সামনে যখন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়ে উঠেছিল সেই পর্যায়ে তিনি জাতীয় পার্টিতে এলেন এবং পার্টি চেয়ারম্যান তাকে প্রেসিডিয়াম সদস্য পদে নিয়োগ প্রদান করেন। সেই সুবাদে তিনি দুইবার এমপি হয়েছেন এবং দুইবার মন্ত্রী হয়েছেন।
বিবৃতিতে বলা হয়, জাতীয় পার্টির চেয়ারম্যানের দেওয়া তথ্যে জানা যায়, তিনি যখন অনুভব করতে পেরেছিলেন যে,পার্টির প্রধান হিসেবে তার সরে আসা ছাড়া গত্যন্তর নেই- তখন তিনি, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিএম কাদেরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করার ইচ্ছা প্রকাশ করেছিলেন। পরবর্তীতে ১/১১ সরকারের চাপে সেটি তিনি বাস্তবায়ন করতে সক্ষম হননি। বরং ব্যারিস্টার আনিসকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করতে বাধ্য হয়েছিলেন।  

এতে আরও বলা হয়, জিএম কাদেরকে কো-চেয়ারম্যান করা হয়েছে তার যোগ্যতা, পার্টির প্রতি আনুগত্য,ত্যাগ এসব সকল গুণাবলী বিবেচনা করে- যা পরবর্তীতে প্রেসিডিয়াম সভায় সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়েছে। পরবর্তীতে এই সিদ্ধান্ত পার্টির তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের সভায় (জেলা-উপজেলা, পৌরসভা, সিটি কর্পোরেশন-এর সভাপতি ও সাধারণ সম্পাদক )এবং পার্টির নির্বাহী কমিটির যৌথ সভায় সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে।

 

এসটিএস/এমএসএম