ঘরোয়া আমেজে ঈদ কাটাবেন খালেদা-তারেক

লন্ডনে পরিবারের সদস্যদের নিয়ে পারিবারিক আবহে কোরবানির ঈদ উদযাপন করবেন বেগম খালেদা জিয়া। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানও মায়ের সান্নিধ্যে সময় কাটাচ্ছেন। এ কারণে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানেও যোগ দিচ্ছেন না তিনি।

মা খালেদা জিয়ার সঙ্গে তারেক (ফাইল ছবি)জানতে চাইলে বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান বুধবার বাংলা ট্রিবিউনকে জানান, ম্যাডাম এখানে এবার ছেলে, দুই পুত্রবধূ ও নাতনিদের নিয়ে ঈদ করবেন। এখনও তার চিকিৎসা চলছে।

আর ঈদের দিন বিকালে এবার তারেক রহমান নেতাকর্মীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন কিনা, তা বৃহস্পতিবার জানাতে পারবেন বলে জানান মাহিদুর।

যুক্তরাজ্য বিএনপি সূত্র জানায়, আগে যুক্তরাজ্য বিএনপি পরিবারের নেতা-কর্মীদের বিয়ের অনুষ্ঠানে প্রায়ই যোগ দিতে দেখা যেত তাকে। চলতি সপ্তাহে যুক্তরাজ্য বিএনপির দু’জন নেতার পরিবারের দু’টি বিয়ের অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা চূড়ান্ত থাকলেও শেষ পর্যন্ত কোনটিতেই যোগ দেননি এই নেতা। ঈদের বিকালে তারেক রহমান নেতাকর্মীদের ঘরোয়া পরিবেশে ঈদ শুভেচ্ছা বিনিময় করলেও এবার না করার সম্ভাবনা বেশি।

মাহিদুর রহমান বলেন, ‘লন্ডনে এবার প্রতিষ্ঠাবার্ষিকী পালনের দিনে একইসঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে পারেন বেগম জিয়া ও তারেক রহমান।’

যুক্তরাজ্য বিএনপির দায়িত্বশীল সূত্র বাংলা ট্রিবিউনকে আরও জানায়, সব মিলিয়ে খালেদা জিয়ার শরীর খুব ভালো যাচ্ছে না। এ কারণে ছেলেও মায়ের কাছাকাছি সময় কাটাচ্ছেন বেশিরভাগ সময়।

সূত্র আরও জানায়, তারেক রহমান লন্ডনে তার বাড়ির পাশে কিংস্টন মসজিদ অথবা রিজেন্ট পার্ক মসজিদে ঈদের নামাজ আদায় করেন। এবারও এর ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা নেই। এছাড়া জিয়া পরিবারের সদস্যদের নামে দেশে, সৌদি আরব ও লন্ডনে কোরবানি দেওয়া হবে।

এদিকে, খালেদা জিয়া বাংলাদেশে ফেরার আগে লন্ডনে একটি সুধী সমাবেশে বক্তব্য রাখবেন। যদিও সমাবেশের তারিখ ও স্থান এখনও চূড়ান্ত হয়নি। বিষয়টি স্বীকার করে যুক্তরাজ্য বিএনপি সভাপতি এম এ মালেক বাংলা ট্রিবিউনকে বুধবার সকালে জানান, পার্কলেইনে হোটেল হিলটনসহ কয়েকটি ভেন্যুর ব্যাপারে কথার্বাতা চলছে। ভেন্যু চূড়ান্ত হলে ১২ সেপ্টেম্বর সভাটি হতে পারে।

মাহিদুর রহমান আরও বলেন, ‘রোহিঙ্গাদের নিয়ে খালেদা জিয়া গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। একইসঙ্গে বন্যাদুর্গত মানুষের প্রতি সমবেদনা ও দেশবাসীর প্রতি ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন।’