‘নির্বাচন কমিশনের কথা শুনছে না পুলিশ প্রশাসন’

বিএনপির প্রতিনিধি দলের প্রেসব্রিফিং

সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনের আন্তরিকতা থাকলেও পুলিশ প্রশাসন তাদের কথা শুনছে না বলে অভিযোগ করেছে বিএনপি। রবিবার (২৯ জুলাই) প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সঙ্গে সাক্ষাৎ শেষে বিএনপি প্রতিনিধি দলের প্রধান দলটির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের একথা বলেন।

মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘নির্বাচন কমিশনের হয়তো সুষ্ঠু নির্বাচনের আন্তরিকতা রয়েছে, কিন্তু পলিশ প্রশাসন তাদের কথা শুনছে ন। তারা বাড়াবাড়ি করছে। তিন সিটিতে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হলে, জনগণ ভোট দিতে পারলে বিএনপির মেয়র প্রার্থীরা বিজয়ী হবে। কিন্তু তিন সিটিতে নির্বাচনের পরিবেশ নেই।’

খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের প্রসঙ্গ টেনে খোকন বলেন, ‘নির্বাচন কমিশন আশ্বস্ত করলেও ওই দুই সিটিতে সুষ্ঠু ভোট করতে পারেনি। পুলিশ প্রশাসন নির্বাচনকে প্রভাবিত করেছে। অনিয়মের সঙ্গে জড়িতদের দৃশ্যমান ব্যবস্থা নেওয়া হয়নি। দৃশ্যমান ব্যবস্থা নেওয়া হলে তারা কোনও অনিয়মের সঙ্গে জড়িত হওয়ার সাহস পেত না।’

তিনি বলেন, ‘এই তিন সিটির নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে না পারলে নির্বাচনি ব্যবস্থা হুমকির সম্মুখীন হবে।’


সিটি নির্বাচনের আরও খবর: কাফনের কাপড় মাথায় দিয়ে ভোটকেন্দ্রে যাবো: বুলবুল

ইসির সঙ্গে সাক্ষাতে বিএনপি অনিয়মের সঙ্গে জড়িত আইনশৃঙ্খলার বাহিনীর সদস্যদের শাস্তির ব্যবস্থা, নির্বাচনের দায়িত্বে থাকা কর্মী ও পোলিং এজেন্টদের গ্রেফতার না করা, ভোটকেন্দ্রে গণমাধ্যমকর্মীদের প্রবেশাধিকারের সুযোগ দেওয়াসহ পাঁচ দফা দাবি তোলে। এ সময় তারা ইসির কঠোর নির্দেশনা ও হাইকোর্টের আদেশ অমান্য করে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বিএনপি নেতাদের গ্রেফতারের অভিযোগ তোলেন। নির্বাচন চলাকালীন নতুন করে মামলা দেওয়া এবং নির্বাচনি এলাকা থেকে গ্রেফতার করে পাশের থানায় মামলা দেওয়ার অভিযোগও করেন তারা।

বিএনপির প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন কায়সার কামাল।

দুপুর সোয়া ১টা থেকে প্রায় দুই ঘণ্টার বৈঠকে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ও ব্রিগেডিয়ার (অব.) শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।