ভিন্ন ব্যানারে জামায়াতের বিক্ষোভ, পুলিশের পিটুনি

রাজধানীর বায়তুল মোকাররমের উত্তর গেটে জুমার নামাজের পর ‘ইসলামী কানুন বাস্তবায়ন কমিটি’র ব্যানারে বিক্ষোভ করেছেন জামায়াত-শিবিরপন্থী নেতাকর্মীরা। শুক্রবার (৩১ মার্চ) বিনা অনুমতিতে এই মিছিল করার সময় বিক্ষোভকারীদের পিটুনি দিয়ে ছত্রভঙ্গ করে দেন পুলিশের সদস্যরা। এই ঘটনায় দুই জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়াও দুই জনকে আটক করেছে পুলিশ।

জামায়াতের ঢাকা মহানগর উত্তর কমিটির এক নেতা অভিযোগ করেন, বায়তুল মোকাররামের উত্তর গেইটে সংক্ষিপ্ত সমাবেশের পরে বিক্ষোভ মিছিল শুরু হয়ে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে নাইটিংগেল মোড়ে পৌঁছলে পুলিশ শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিলের ওপর হামলা চালিয়ে ছত্রভঙ্গ করে দেয়। সেখান থেকে কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয় বলেও উল্লেখ করেন তিনি।

জানা গেছে, গত ২৭ মার্চ রাতে গুলশানের সুবাস্ত টাওয়ার সংলগ্ন একটি ইসলামী সেন্টার থেকে ‘১৭ জনকে আটকের প্রতিবাদে, অবিলম্বে গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি এবং সকল নাগরিকের ধর্মীয় অধিকার নিশ্চিত করার’ দাবিতে এই বিক্ষোভ সমাবেশ করে ইসলামী কানুন বাস্তবায়ন কমিটি।

পুলিশের মতিঝিল বিভাগের ডিসি হায়াতুল ইসলাম খান বাংলা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করে বলেন, 'মিছিলকারীরা পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশ পরিস্থিতি স্বাভাবিক রাখতে পদক্ষেপ নেয়। তদের মধ্যে দুই জনকে আমরা আটক করেছি।'

জামায়াত

বিক্ষোভকারীরা অভিযোগ করেন, শান্তিপূর্ণভাবে মিছিলটি বিজয়নগর পানির ট্যাংক মোড় পৌঁছালে হোটেল ফার্স-এর সামনে মিছিলের পেছন থেকে হামলা চালায় পুলিশ। এতে মিছিলকারীরা বিভিন্ন গলিতে ঢুকে যায়। এসময় দুই জনকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ।

বিক্ষোভ সমাবেশ ইসলামী কানুন বাস্তবায়ন কমিটির সভাপতি ব্রাহ্মণবাড়িয়ার পীর সাহেব মাওলানা আবু তাহের জিহাদি আল কাসেমের সভাপতিত্বে ও জনসেবা আন্দোলনের আমির মুফতি ফখরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তব্য দেন, ইসলামী কানুন বাস্তবায়ন কমিটির মহাসচিব মুফতি ফয়জুল্লাহ আশরাফী, মুসলিম জনতা ঐক্য পরিষদের আমির মাওলানা আজিজুর রহমান আজিজ, জমায়াতের কেন্দ্রীয় নেতা, বাংলাদেশ মসজিদ মিশনের নেতা মাওলানা খলিলুর রহমান মাদানী, ইমাম-খতিব ঐক্য পরিষদের আমির মুফতি মাসুদুর রহমান, পীরে কামেল মাওলানা সালেহ সিদ্দিকী, মুফতি আব্দুল কুদ্দুস, মুফতি মিজানুর রহমান, মাওলানা ড. আবু নাসিফ, অধ্যক্ষ মোশারফ হোসাইন, মাওলানা নোমানী প্রমুখ নেতারা।