এই বিজয় নিয়ে আনন্দ করার মতো বিষয় আর নেই: মান্না

নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, আজকের এই বিজয় নিয়ে অহংকার করার মতো আর কি অবশিষ্ট আছে—যে জন্য আমরা লড়াই করেছিলাম। বিজয় নিয়ে আনন্দ করার মতো বিষয় আর নেই।

শনিবার (১৮ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে নাগরিক ঐক্য আয়োজিত 'রাজনীতি: বিজয়ের ৫০ বছর এবং বর্তমানের বাংলাদেশ' শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, এই বিজয় দিনে আমাদের প্রধানমন্ত্রী শপথ বাক্য পাঠ করিয়েছেন বাংলার জনগণকে। এই শপথ থেকে আমি কিছু শেখার চেষ্টা করলাম। আর তখন আমার মনে হলো উনি নিজেও শপথ করেছিলেন। কিন্তু পালন করেছিলেন কি? ১০ টাকা কেজিতে চাল খাওয়াবেন, কিন্তু আজকে চালের কেজি কত? ঘরে ঘরে চাকরি দিবেন বলেছিলেন, অথচ ৪ কোটি লোক বেকার। সেই শপথ কোথায়?

নাগরিক ঐক্যের আহবায়ক বলেন, আমাকে বলা হয়েছে—আপনি প্রধানমন্ত্রীর একটু বেশি সমালোচনা করেছেন, একটু হুঁশিয়ার থাকবেন। আচ্ছা—কি হুঁশিয়ার থাকবো, একটু হুঁশিয়ার থাকতে পারি প্রধানমন্ত্রী সম্পর্কে আর বলবো না। আমি বলতেও চাই না। আমি উনাকে সম্মান করি। উনি সরাসরি আমার নেতা ছিলেন। আমি ওই দল তো করেছি। এবং তার কাছ থেকে অনেক কিছু শিখেছি।

মান্না বলেন, আমরা এমন একটি দল গঠন করতে চাই, যেটা একটা কল্যাণ রাষ্ট্রের জন্য নিবেদিত প্রাণ নেতাকর্মীদের নিয়ে গঠন হবে।

তিনি বলেন, এদেশ বদলে দেওয়া সম্ভব, একটা কল্যাণ রাষ্ট্র হতে পারে সমৃদ্ধ, গণতান্ত্রিক, মানবিক। এবং বারাক ওবামার মতো বলতে চাই - ইয়েস, ইউ ক্যান।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের কেন্দ্রীয় নেতৃরা।