গণতান্ত্রিক সংগ্রাম চালিয়ে যাওয়ার আহ্বান নব্বইয়ের স্বৈরাচার বিরোধী ছাত্র ঐক্যের

যে গণতন্ত্রের স্বপ্ন নিয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলন করেছিলেন, সেই স্বপ্ন ‘আজও পূরণ হয়নি’ দাবি করে নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনে নেতৃত্ব দেওয়া ছাত্রদের একটি অংশ বলছে, ‘দেশে আজ নামেমাত্র গণতন্ত্র আছে। মানুষ ভোট দিতে পারে না, কথা বলতে পারে না। তাই গণতান্ত্রিক সংগ্রাম চালিয়ে যেতে হবে।’ 

শনিবার (২৯ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘সর্বদলীয় ছাত্র ঐক্য’-এর কেন্দ্রীয় নেতা প্রয়াত আব্দুস সাত্তার খানের স্মরণে আয়োজিত এক শোকসভা এসব কথা বলেন সংগঠনটির সাবেক নেতারা।

স্মরণসভায় সভাপতির বক্তব্যে জাতীয় সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক ও তৎকালীন জাসদ ছাত্রলীগের সভাপতি নাজমুল হক প্রধান বলেন, ‘তৎকালীন সর্বদলীয় ছাত্র ঐক্যের উদ্দেশ্য ছিল জনগণ যেন তাদের অধিকার ফিরে পায়। সবাই যেন ভোট দিতে পারে। যে আকাঙ্ক্ষা নিয়ে ছাত্র নেতারা জীবন উৎসর্গ করার সংগ্রাম করেছিল, কিন্তু আদৌ তা পূরণ হয়নি। 

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের তৎকালীন সভাপতি বেলাল চৌধুরী বলেন, ‘স্বৈরাচারবিরোধী আন্দোলনে সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করলেও বাস্তবে বিজয় সাধারণ মানুষের হাতছাড়া হয়ে গেছে। দেশে এখন লুটপাটের মহোৎসব চলছে।’ স্মরণসভায় তৎকালীন স্বৈরাচারবিরোধী আন্দোলনে নির্যাতিত ও নিপীড়িতদের তালিকা করারও দাবি জানান বক্তারা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন তৎকালীন ছাত্র মৈত্রীর ভারপ্রাপ্ত সভাপতি সিরাজুম মুনির, বিপ্লবী ছাত্র সংঘের আহ্বায়ক মুখলেস উদ্দিন, জাতীয় ছাত্রদলের সভাপতি মনজুরুল হক প্রমুখ। সভা সঞ্চালনা করেন ছাত্র সমিতির যুগ্ম আহ্বায়ক সালেহ আহমেদ।