৭৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সিপিবির কর্মসূচি

৭৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার (৬ মার্চ)  সমাবেশ ও লাল পতাকা মিছিল করবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

এ উপলক্ষে বুধবার বিকাল ৪টায় পার্টির পুরানা পল্টন কেন্দ্রীয় কার্যলয়ের সামনে সমাবেশ ও লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হবে। এছাড়া সারা দেশে পার্টির পতাকা উত্তোলন, সমাবেশ-র‌্যালি-মিছিলসহ নানা ধরনের কর্মসূচি পালিত হবে।

উল্লেখ্য, এ জনপদের শ্রমিক-কৃষক-মেহনতি মানুষের লড়াই-সংগ্রামের ঐতিহ্যবাহী পার্টি বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র ৭৬তম প্রতিষ্ঠাবার্ষিকী বুধবার (৬ র্মাচ) । বিগত শতাব্দির বিশের দশকে ভারতবর্ষের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠিত হয়।

মঙ্গলবার (৫ মার্চ) সিপিবির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৪৮ সালের ৬ মার্চ পার্টির দ্বিতীয় কংগ্রেসে পৃথকভাবে প্রতিষ্ঠিত রাষ্ট্র পাকিস্তানের প্রতিনিধিরা ভিন্ন একটি অধিবেশনে মিলিত হয়ে স্বতন্ত্রভাবে পাকিস্তানের কমিউনিস্ট পার্টি এবং একইসঙ্গে পার্টির পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটি প্রতিষ্ঠা করা হয়। ১৯৬৮ সালে পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটির চতুর্থ সম্মেলনে পৃথক কেন্দ্রীয় কমিটি গঠন করে স্বতন্ত্র ও স্বাধীন পার্টি হিসেবে পূর্ব পাকিস্তানের কমিউনিস্ট পার্টি কার্যক্রম শুরু করে। ওই সম্মেলনকে প্রথম পার্টি কংগ্রেস হিসেবে গ্রহণ করা হয়।

বলা হয়, কিমিউনিস্ট পার্টি তেভাগা, নানকার, টংকসহ নানা কৃষক আন্দোলন, শ্রমিক আন্দোলনের পাশাপাশি ছাত্র ও সাংস্কৃতিক আন্দোলন সংগঠিত করেছে। ১৯৫০ সালের ২৪ এপ্রিল রাজশাহীর খাপড়া ওয়ার্ড কমিউনিস্ট রাজবন্দিদের ওপর পুলিশ গুলি চালালে ৭ জন কর্মী শহীদ হন। নিষিদ্ধ থাকা সত্ত্বেও ১৯৫২ সালে ভাষা আন্দোলন সংগঠিত করতে কমিউনিস্ট পার্টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, এ দেশের ঐতিহ্যবাহী গণসংগঠনগুলো প্রতিষ্ঠার পেছনে কমিউনিস্ট পার্টির ভূমিকাই মুখ্য। ন্যাপ-ছাত্র ইউনিয়ন-গেরিলা বাহিনী গঠনের মাধ্যমে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছে। পাকিস্তান সেনাবাহিনীর সঙ্গে ১১ ডিসেম্বর বেতিয়ারাতে মুখোমুখি লড়াইয়ে পার্টির কর্মী এবং ছাত্রনেতাসহ ৯ জন শহীদ হন।

স্বাধীন বাংলাদেশে নানা নিপীড়ন সহ্য করে পার্টি তার ভূমিকা পালন করে এগোচ্ছে। ২০০১ সালে ঢাকার পল্টন ময়দানে সিপিবি’র লাখো মানুষের সমাবেশে বোমা হামলা চালিয়ে ৫ জনকে হত্যা করা হয়।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বাংলাদেশের কমিউনিস্ট পার্টির ৭৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রদত্ত এক বিবৃতিতে দেশের শ্রমিক, কৃষক, ক্ষেতমজুর, মেহনতি মানুষসহ সর্বস্তরের দেশবাসীর প্রতি শুভেচ্ছা জানিয়েছেন। বিগত দিনে পার্টির পতাকা সমুন্নত রাখতে গিয়ে যারা মৃত্যুবরণ করেছেন, তাদের স্মৃতির প্রতি নেতারা গভীর শ্রদ্ধা নিবেদন করেন।