বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে আরটুপির অনলাইন কর্মশালা

BT-Newতরুণ প্রজন্মের মানসিক স্বাস্থ্যগত বিভিন্ন সমস্যা ও এর সমাধান নিয়ে ‘মেন্টাল হেলথ অ্যাওয়ার্নেস ফর ইয়ুথ’ শিরোনামে একটি অনলাইন কর্মশালা আয়োজিত হয়েছে। ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’ উপলক্ষে শনিবার (১০ অক্টোবর) সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত গবেষণাধর্মী ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘রাইট টু পিস’-এর উদ্যোগে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। ‘অ্যা কোয়েস্ট ফর ইনার পিস’ স্লোগান সামনে রেখে এ কর্মশালার মূল উদ্দেশ্য ছিল, তরুণদের মাঝে মানসিক স্বাস্থ্য সচেতনতা তৈরি করা।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাবের আহমেদ চৌধুরী। এতে ফ্যাসিলেটেটর হিসেবে ছিলেন ইয়ুথ মেন্টাল হেলথ ফার্স্ট এইডের দুজন জাতীয় প্রশিক্ষক– চৌধুরী মেহের ই খোদা এবং মো. সাইফুল ইসলাম। কর্মশালাটির সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন আরটুপির স্বেচ্ছাসেবক আজদিকা আফসানা।

কর্মশালাটিতে মানসিক স্বাস্থ্য সম্পর্কে সাধারণ সচেতনতা, হতাশা, উদ্বেগজনিত দুশ্চিন্তা, বিষণ্নতা, সেলফ হার্মসহ অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়। এ ধরনের সমস্যাগুলোর কারণ, লক্ষণ, প্রতিকার ও আত্মনির্ভরশীল হওয়ার উপায়গুলো তরুণ প্রজন্মের সামনে উপস্থাপন করা হয়। সর্বোপরি মানসিক অসুস্থতার ধারণা, এর শারীরিক ও মানসিক প্রভাব, এ থেকে বের হয়ে আসার উপায় এবং মানসিক স্বাস্থ্যরক্ষার গুরুত্ব ছিল মূল আলোচ্য বিষয়। প্রায় শতাধিক তরুণের অংশগ্রহণে কর্মশালাটি হয়ে উঠেছিল প্রাণবন্ত। এ সময় তরুণরা তাদের বিভিন্ন ব্যক্তিগত সমস্যা নিয়ে প্রশিক্ষকদের প্রশ্ন করেন এবং প্রশিক্ষকরা সে বিষয়ে সুস্পষ্ট দিকনির্দেশনা দেন।

আমাদের সমাজে মানসিক স্বাস্থ্য সুরক্ষা নিয়ে এখনও নানা কুসংস্কার এবং গোড়ামি প্রচলিত আছে। অনেকেই মানসিক স্বাস্থ্য রক্ষা এবং প্রয়োজনে ডাক্তারের সাহায্য নেওয়াকে লজ্জার ব্যাপার বা অপ্রয়োজনীয় মনে করেন। সামাজিক এ পশ্চাৎপদতা কাটিয়ে মানসিক স্বাস্থ্য রক্ষার উপায় এবং এর প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা সৃষ্টিই ছিল কর্মশালাটির লক্ষ্য।

বাংলাদেশের সম্ভাবনাময় তরুণ জনগোষ্ঠীকে একত্র করে সমাজ সচেতনতামূলক এবং উন্নয়নধর্মী বিভিন্ন কার্যক্রম দেশব্যাপী পরিচালনা করার লক্ষ্যে কাজ করছে আরটুপি। এরই মধ্যে গত মার্চে সংগঠনটি ঢাকাকে ডেঙ্গুমুক্ত করতে ‘ডেঙ্গুমুক্ত ঢাকা চাই’ নামে ডেঙ্গু প্রতিরোধ বিষয়ক সচেতনতামূলক কার্যক্রম এবং বস্ত্র বিতরণ কর্মসূচি পরিচালনা করে। এছাড়া করোনাকালীন সময়ে নিম্নবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত মানুষের পাশে দাঁড়াতে ‘রামাদ্বান পিস ক্যাম্পেইন ২০২০’ নামে মাসব্যাপী ত্রাণ কর্মসূচি পরিচালনা করে। সম্প্রতি সংগঠনটি ডায়ালগ ফর পিস নামে একটি কর্মশালার আয়োজন করেছে। এছাড়াও বর্তমানে সংগঠনটির দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি চলমান রয়েছে।