সিটি ব্যাংকে অ্যাকাউন্ট খোলা যাবে ঘরে বসেই

সিটি ব্যাংকঘরে বসেই অ্যাকাউন্ট খোলার অ্যাপ ‘সিটি এখনই অ্যাকাউন্ট’ চালু করেছে সিটি ব্যাংক। যেসব গ্রাহকের নিজের জাতীয় পরিচয়পত্র আছে তারা এই অ্যাপ দিয়ে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে ব্যাংকের কোনও ধরনের হস্তক্ষেপ ছাড়াই তাৎক্ষণিক অ্যাকাউন্ট খুলতে পারবেন। ফলে গ্রাহকদের আর শাখায় গিয়ে কোনও ফরম পূরণ করতে হবে না। আইফোন ও অ্যান্ড্রয়েড উভয় ধরনের মোবাইল ফোনের জন্যই অ্যাপটি চালু করা হয়েছে। রবিবার (১৮ অক্টোবর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সিটি ব্যাংক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) কর্তৃক প্রদত্ত নীতিমালার আলোকে ‘সিটি এখনই অ্যাকাউন্ট’ অ্যাপ তৈরি করা হয়েছে। ‘সিটি এখনই অ্যাকাউন্ট’ অ্যাপ দিয়ে অ্যাকাউন্ট খোলা এখন খুবই সহজ। প্রথমে গ্রাহকদের গুগল পে-স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে অ্যাপটি মোবাইলে ডাউনলোড করে ইনস্টল করতে হবে। প্রথমেই গ্রাহককে অ্যাকাউন্টের ধরণ বেছে নিতে হবে। এরপর ওটিপি-র মাধ্যমে গ্রাহকের মোবাইল নাম্বার যাচাই করা হবে। পরের ধাপে গ্রাহককে তার জাতীয় পরিচয়পত্রের উভয় পাশের ছবি আপলোড করতে হবে। জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের পর গ্রাহককে তার একটি সেলফি তুলতে হবে এবং সেই সেলফি যাচাইয়ের পর গ্রাহককে আরও কিছু তথ্য প্রদান করতে হবে। এরপর তাকে প্রোডাক্ট ও ব্যাংক শাখা বাছাই করতে হবে। তারপরই গ্রাহক তার অ্যাকাউন্ট খুলতে পারবেন। খোলার সঙ্গে সঙ্গে গ্রাহক তার অ্যাকাউন্ট নাম্বার পেয়ে যাবেন এবং তাৎক্ষণিক ব্যাংকিং লেনদেন শুরু করে দিতে পারবেন।

এই উদ্যোগ সম্পর্কে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন বলেন, ‘ই-কেওয়াইসি সিটি ব্যাংকের একটি যুগান্তকারী উদ্যোগ। এর মাধ্যমে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর কাছে ডিজিটাল প্ল্যাটফর্মের সাহায্যে ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়ার দ্বার উন্মুক্ত হলো।’ তিনি বলেন, ‘করোনা মহামারির কারণে উদ্ভূত পরিস্থিতিতে এই অ্যাপ মানুষকে ঘরের বাইরে না এসেই ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুযোগ করে দিলো। এর ফলে মানুষের নিরাপত্তাও নিশ্চিত হবে।’