কোভিড-১৯ নিয়ে স্টেট ইউনিভার্সিটির সামাজিক গবেষণা

‘কোভিড ১৯-এর অর্থনৈতিক ক্ষতি, শিক্ষাকৌশলে পরিবর্তন ও এর সামাজিক প্রভাব’ শীর্ষক এক ব্যাপকভিত্তিক গবেষণা কার্যক্রম হাতে নিয়েছে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)। এ গবেষণা পরিচালনায় নেতৃত্ব দেবেন এসইউবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল কবির। 

গবেষণা দলের অন্য সদস্যরা হলেন বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টার (সিডিসি)-এর পরিচালক আবু তাহের খান ও বিজনেস স্টাডিজ বিভাগের প্রধান ড. আফতাব আনোয়ার। 

বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ বিভাগের ১৫ জন নির্বাচিত শিক্ষার্থী এ কাজে গবেষণা সহযোগী হিসেবে দায়িত্ব পালন করবেন।

কোভিডের প্রাদুর্ভাবের অব্যবহিত পূর্ববর্তী অর্থবছরে দেশে জিডিপি প্রবৃদ্ধির হার যেখানে ছিল ৮.২ শতাংশ, সেখানে কোভিডকালীন সময়ে তা ৪.২ শতাংশে নেমে এসেছে। কোভিডের আগে শিক্ষাক্ষেত্রে অনলাইন ব্যবস্থার চর্চ্চা থাকলেও তা ছিল খুবই সীমিত। অথচ অনলাইনই এখন শিক্ষার মূল মাধ্যম। সামাজিক ক্ষেত্রেও কোভিডের প্রভাব নেহায়েৎ কম নয়। আর এ সমগ্র প্রপঞ্চগুলোকে পর্যাপ্ত তথ্য-উপাত্ত দিয়ে বিশ্লেষণপূর্বক একটি সুনির্দিষ্ট অভিমত ও ফলাফলে পৌঁছাই এ গবেষণার মূল উদ্দেশ্য।

এ গবেষণা কার্যক্রমের আওতায় চলতি জুলাই মাস থেকে আগামী আগস্ট পর্যন্ত দু’মাস ধরে তথ্য-উপাত্ত সংগ্রহের কাজ চলবে। পরবর্তী দু’মাসের মধ্যে সেসবের যাচাই-বাছাই ও বিশ্লেষণ শেষে আগামী নভেম্বর নাগাদ এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন পাওয়া যাবে। তার আগে আগামী সেপ্টেম্বরে গবেষণা প্রতিবেদনের খসড়ার উপর একটি কর্মশালা আয়োজনের পরিকল্পনাও এর উদ্যোক্তাদের রয়েছে। 

এরসঙ্গে যুক্ত গবেষকরা মনে করছেন, কোভিডের ক্ষতি ও প্রভাব নিয়ে সাম্প্রতিক সময়ে দেশে বিদেশে যেসব গবেষণা ও সমীক্ষাধর্মী কার্যক্রম পরিচালিত হয়েছে। এ গবেষণার ফলাফল সে ধারায় একটি নতুন মাত্রা সংযোজনে সক্ষম হবে।