একশনএইডের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

একশনএইড ইন্টারন্যাশনাল বাংলাদেশ সোসাইটির ৯ম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। করোনা মহামারি পরিস্থিতি বিবেচনায় গত বছরের মতো এবারও ভার্চুয়াল প্ল্যাটফর্মে শনিবার (১০ জুলাই) প্রতিষ্ঠানটি তাদের সাধারণ সভার আয়োজন করে। প্রতিষ্ঠানের সদস্য এবং অতিথিরা এই সভায় যোগ দেন।

প্রতিষ্ঠানটির কমিউনিকেশন বিভাগের কর্মকর্তা গোলাম মোহতামীম নাঈমের রবিবার (১১ জুলাই) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সভার আহ্বায়ক হিসেবে ছিলেন সোসাইটির সাধারণ সভার সদস্য  রিফাত বিন সাত্তার। নতুন সদস্যদের শুভেচ্ছা জানিয়ে সোসাইটির চেয়ারপার্সন মনজুর হাসান ওবিই তার স্বাগত বক্তব্যে বলেন, এখন থেকে সবাই এই প্রতিষ্ঠানের অবিচ্ছেদ্য অংশ। করোনা মহামারীর কারণে বর্তমানে এক সংকটময় সময় চলছে উল্লেখ করে তিনি সবাইকে সাথে নিয়ে এই সংকট মোকাবেলার আহ্বান জানান।

এসময় একশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এবং একশনএইড ইন্টারন্যাশনাল বাংলাদেশ সোসাইটির নির্বাহী বোর্ডের সচিব ফারাহ্ কবির সবাইকে কৃতজ্ঞতা জানিয়ে বলেন, একশনএইড ইন্টারন্যাশনাল বাংলাদেশ সোসাইটি নতুন প্রজন্ম ও অভিজ্ঞদের সমন্বয়ে নির্বাহী বোর্ড ও সাধারণ পরিষদ গঠনের মাধ্যমে একটি গণতান্ত্রিক মডেল তৈরি করতে পেরেছে যা সকলের জন্য অনুকরণীয়। এছাড়া নির্বাহী বোর্ড ও সাধারণ পরিষদের নতুন সদস্যরা তাদের চিন্তা-ভাবনা চেষ্টা, মেধা, শ্রম ও মূল্যবোধ দিয়ে প্রতিষ্ঠানকে আরও বলিষ্ঠ করবেন বলেও আশা প্রকাশ করেন ফারাহ্ কবির।

এবারের সভায় নির্বাহী বোর্ডের নতুন সদস্য হিসাবে নির্বাচিত হন‑ মিরাজ আহমেদ চৌধুরী এবং ইব্রাহিম খলিল আল জায়েদ। সাধারণ পরিষদে নতুন আট জন সদস্য নির্বাচন করা হয়। তারা হলেন‑ আনোয়ারা আনান আমান, মো. সদরুল হুদা, সৌমিক ডুমরি, রেবেকা সুলতানা, তাহমিদ সামি, শুভময় হক, আব্দুস সাত্তার এবং তাসলিমা ইয়াসমিন।

সভায় প্রতিষ্ঠানটির ২০২০ সালের নীরিক্ষা প্রতিবেদন উপস্থাপন ও গৃহীত হয়। এছাড়াও ২০২১ সালের জন্য নীরিক্ষক নির্বাচন করা হয়। পাশাপাশি একশনএইড ইন্টারন্যাশনাল বাংলাদেশ সোসাইটির সেক্রেটারিয়েটের পক্ষ থেকে প্রতিষ্ঠানের কর্মসূচি ও কার্যক্রম বিষয়ক বিভিন্ন তথ্য উপস্থাপন করা হয়। পরিশেষে গত বছরের কার্যক্রমের পর্যালোচনার ভিত্তিতে আগামী দিনের সার্বিক কর্মসূচির একটি রূপরেখাও উপস্থাপন করা হয় সভায়।