দুবাইয়ে গ্লোবাল বিজনেস সামিট ২৯ ও ৩০ সেপ্টেম্বর 

বিশ্ব বাণিজ্যের অন্যতম কেন্দ্রস্থল দুবাইতে আগামী ২৯ ও ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হচ্ছে ‘দ্বিতীয় গ্লোবাল বিজনেস সামিট-২০২১’। এবারের সামিটের মূল বিষয়বস্তু হচ্ছে ‘কানেক্ট ইয়োর বিজনেস’।

বাংলাদেশ থেকে বৃহৎ শিল্প গ্রুপসহ অসংখ্য উদ্যোক্তা-ব্যবসায়ী এতে অংশ নিচ্ছেন তাদের পণ্য এবং প্রজেক্ট নিয়ে। এই সামিটের সুবাদে বিশ্বের উদ্যোক্তা সমাজ বাংলাদেশের পণ্য এবং এখানকার বিনিয়োগ অবস্থা সম্পর্কে জানার সুযোগ পাবেন এবং দ্বিপক্ষীয় অনেক চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

আসন্ন দুবাই সামিটে বাংলাদেশও তার অর্থনৈতিক শক্তি ও সামর্থ্য সম্পর্কে উপলব্ধি ও মূল্যায়ন করতে পারবে। বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তা-ব্যবসায়ী যারা দেশকে গভীরভাবে ভালোবাসেন, দেশের উন্নয়ন আশা করেন; দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার স্বপ্ন দেখেন, তারাই উদ্যোগ নিয়েছেন ‘দ্বিতীয় গ্লোবাল বিজনেস সামিট দুবাই-২০২১’ আয়োজনের। বিশেষ করে এনআরবি সিআইপিরাই এর মূল উদ্যোক্তা। 

বর্তমান সরকার বিদেশে অবস্থানকারী ভালো উদ্যোক্তাদের ‘সিআইপি’ সম্মানে ভূষিত করেছে। এই এনআরবি সিআইপিরা বিশ্বের বিভিন্ন দেশে সাংগঠনিকভাবে সংগঠিত হয়েছেন। তারা চিন্তাভাবনা করছেন- কীভাবে বাংলাদেশে অধিক বিনিয়োগ করা যায়, কীভাবে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা যায়।

২০২১ সালে বাংলাদেশ উদযাপন করছে সুবর্ণজয়ন্তী উৎসব। একই সঙ্গে বছরটি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ। এ দু’টি মহৎ উদযাপনের পাশাপাশি প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তা-ব্যবসায়ীদের দেশপ্রেম ও আন্তরিকতায় অনুষ্ঠিত হতে চলেছে ‘দ্বিতীয় গ্লোবাল বিজনেস সামিট দুবাই-২০২১’। 

এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশন ও ‘বিজনেস আমেরিকা ম্যাগাজিন’র যৌথ উদ্যোগে অনুষ্ঠিতব্য এই বিজনেস সামিট নিয়ে ইতোমধ্যে দেশে-বিদেশে বাংলাদেশি উদ্যোক্তা-ব্যবসায়ীরা তো বটেই, প্রবাসী উদ্যোক্তা ও ব্যবসায়ীদের মধ্যেও সাড়া জাগিয়েছে।

দুবাই বিজনেস সামিটে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি লিডিং ম্যাগাজিন ‘বিজনেস আমেরিকা’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই ম্যাগাজিনে বাংলাদেশি উদ্যোক্তা ও ব্যবসায়ীদের বিভিন্ন উদ্যোগ এবং ব্যবসার চালচিত্র উপস্থাপন করা হচ্ছে।