আইবিএফবি-এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) এর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত সভায় অংশগ্রহণকারীরা বৈশ্বিক বিনিয়োগকারীদের আকৃষ্ট করার মাধ্যমে আরও কর্মসংস্থান সৃষ্টির জন্য ব্যবসায়িক পরিবেশের আরও উন্নতির ওপর জোর দেন।

এজিএমের উদ্বোধনী অধিবেশনে তারা নীতিনির্ধারকদের প্রয়োজনীয় পরিবর্তন আনতে এবং সফল আরএমজি (রেডিমেড গার্মেন্টস) মডেলের প্রতিলিপি বাস্তবায়নের জন্য অন্যান্য রফতানিমুখী খাতে তাদের যথেষ্ট প্রতিযোগিতামূলক করার আহ্বান জানান।

যেখানে প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে ছিলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস। আরও ছিলেন বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলি।

পিটার হাস তার বক্তৃতায় বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশকে তার ব্যবসায়িক পরিবেশ উন্নত করতে সাহায্য করতে চায় যাতে এটি আরও বেশি আন্তর্জাতিক বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে পারে। তিনি বলেন, আন্তর্জাতিক বিনিয়োগকারীদের স্বাগত জানাতে বাংলাদেশকে প্রস্তুত থাকতে হবে।

স্বাগত বক্তব্যে আইবিএফবি সভাপতি হুমায়ুন রশীদ বলেন, আইবিএফবি একটি অলাভজনক, অরাজনৈতিক এবং নির্দলীয় প্ল্যাটফর্ম যা জ্ঞানভিত্তিক ব্যক্তিসহ সারাদেশের ব্যবসায়ী নেতাদের সমন্বয়ে গঠিত।  উন্নয়নশীল অর্থনীতিতে বেসরকারি খাতকে অর্থনৈতিক উন্নয়নের ইঞ্জিন হিসেবে বিবেচনা করা হয়। প্রতিকূলতা সত্ত্বেও 8 শতাংশের উপরে প্রবৃদ্ধি অর্জনের জন্য আইবিএফবি জ্বালানি ও যোগাযোগ খাতে বিনিয়োগের প্রশংসা করে।

দ্বিতীয় অধিবেশনে আইবিএফবি হুমায়ুন রশীদকে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে পুনরায় নির্বাচিত করেছে।