ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও মুক্তিযুদ্ধ জাদুঘরের মধ্যে চুক্তি সই

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের মধ্যে রিসার্চ অ্যান্ড কোলাবরেশন বিষয়ে চুক্তি সই হয়েছে। মঙ্গলবার (২১ মার্চ) ইউআইইউ ক্যাম্পাসে ছিল এ আয়োজন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সদস্য সচিব সারা যাকের এবং ইউআইইউ’র উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. আবুল কাশেম মিয়া নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন। এ সময় ছিলেন ইউআইইউ’র ইনস্টিটিউট ফর অ্যাডভান্স রিসার্চের (আইএআর) নির্বাহী পরিচালক ও সাবেক উপাচার্য প্রফেসর ড. এম রিজওয়ান খান, রেজিস্ট্রার ডা. মো. জুলফিকার রহমান এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের গবেষণা ও গ্রন্থাগারের প্রধান ড. রেজিনা বেগম।

চুক্তি অনুযায়ী ইউআইইউ এবং মুক্তিযুদ্ধ জাদুঘর যৌথভাবে গবেষণা সহযোগিতার মাধ্যমে গবেষণা উন্নয়নে কাজ করবে। বিভিন্ন গবেষণায় যৌথভাবে অনুদান দেবে। এই চুক্তি অ্যাকাডেমিয়া ও ইন্ডাস্ট্রির মধ্যে সেতুবন্ধন এবং বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস গবেষণা উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ইউআইইউ’র ইনস্টিটিউট ফর অ্যাডভান্স রিসার্চ (আইএআর) ইউনাইটেড গ্রুপের আর্থিক সহায়তায় গবেষণা কার্যক্রমকে উন্নীত করার লক্ষে গবেষকদের গবেষণা ও উন্নয়ন তহবিল দিয়ে থাকে। ইনস্টিটিউট ফর অ্যাডভান্স রিসার্চ ২০১৯ সাল থেকে বিভিন্ন গবেষণায় ৪ দশমিক ৫ কোটি টাকা দিয়েছে। ইউআইইউ’র আইএআর জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সঙ্গে সম্মিলিত গবেষণা সহযোগিতার পাশাপাশি গবেষণা অনুদান দেয়।