সার্ভিকাল ক্যানসার রোধে আরলা ফুডস’র উদ্যোগ

বহুজাতিক দুগ্ধ সমবায় প্রতিষ্ঠান আরলা ফুডসের স্থানীয় সাবসিডিয়ারি আরলা ফুডস বাংলাদেশ সম্প্রতি তাদের নারী কর্মীদের জন্য সার্ভিকাল ক্যানসার (জরায়ুমুখ ক্যানসার) থেকে সুরক্ষার উদ্দেশ্যে একটি উদ্যোগ নিয়েছে। সেখানে প্রতিষ্ঠানটির সব নারী কর্মী সার্ভিকাল ক্যানসারের টিকা গ্রহণ করবে। বৃহস্পতিবার (৩০ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উদ্যোগটির অংশ হিসেবে সম্প্রতি আরলা বাংলাদেশের সব কর্মীকে বিনামূল্যে মেডিক্যাল চেকআপ এবং ডাক্তার ও ডেন্টিস্টদের পরামর্শ দিতে দুই দিনব্যাপী হেলথ ক্যাম্পের আয়োজন করা হয়। সাধারণ স্বাস্থ্য পরীক্ষা, ত্বকের সমস্যা, শ্বাসকষ্টের সমস্যা এবং হজমের সমস্যার মতো স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন বিষয়ে তারা ডাক্তার এবং বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়ার সুযোগ পান। এছাড়া বিনামূল্যে দাঁতের চেকআপেরও সুযোগ ছিল।

আরলা ফুডস’র ম্যানেজিং ডিরেক্টর পিটার হলবার্গ বলেন, ‘প্রাতিষ্ঠানিকভাবে আমরা মনে করি আমাদের সহকর্মীদের শারীরিক ও মানসিকভাবে সুরক্ষিত থাকা উচিত। যদিও তাদের মানসিক সুস্থতা নিশ্চিতের জন্য আমরা ক্রমাগত কাজ করছি। আসন্ন অনেকগুলি শারীরিক সুস্থতার উদ্যোগের মধ্যে এটি অন্যতম।’

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসারের তথ্য মতে, ৫ কোটিরও বেশি বাংলাদেশি নারী সার্ভিকাল ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে, যেখানে বছরে ১৭ হাজার ৬৮৬টি নতুন সংক্রমণ শনাক্ত হচ্ছে। ১০ হাজার ৩৬২ জন মৃত্যুবরণ করছে। পৃথিবীজুড়ে নারীদের মধ্যে সার্ভিকাল ক্যানসার হওয়ার প্রবণতা সবচেয়ে বেশি। এর মধ্যে ৭০ শতাংশ ক্ষেত্রে সংক্রমণের কারণ হয় হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) জিনোটাইপ ১৬ ও ১৮।