ঢাকা কমিউনিটি হাসপাতালে জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার

জরুরি দুর্যোগ ব্যবস্থাপনায় বৈচিত্রতা, উন্নত সম্প্রদায়গুলোকে সহায়তা এবং অন্তর্ভুক্তি বিষয়ক একটি আন্তর্জাতিক সিম্পোজিয়ামের আয়োজন করেছে কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এবং এশিয়া প্যাসিফিক অ্যালায়েন্স ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট (এ-প্যাড)|

মঙ্গলবার (৭ নভেম্বর) মগবাজারের ঢাকা কমিউনিটি মেডিক্যাল কলেজ অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এদিন বিকালে ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট ও জনসংযোগ বিভাগের পরিচালক মো. ওয়াকার হোসেনের সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

‘সিআইএস ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্প’ নামে যে প্রকল্পটি বাস্তবায়ন করছে তার সঙ্গে সম্পর্ক রেখেই সিম্পোজিয়ামটির আয়োজন করা হয়। এ-প্যাড বাংলাদেশের স্থানীয় অংশীদার, বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি সেক্টরসমূহের সমন্বয়ে সিম্পোজিয়ামটি অনুষ্ঠিত হয়। সিআইএস এবং এ-প্যাড যৌথভাবে বাংলাদেশে দুর্যোগ ব্যবস্থাপনার জন্য বহু-সেক্টর প্ল্যাটফর্মের প্রতিষ্ঠা ও টেকসই ব্যবস্থাপনার প্রণয়ন করে।

বাংলাদেশে জাপানি রাষ্ট্রদূত ইয়ামা কিমিনোরি ছিলেন এই আন্তর্জাতিক সিম্পোজিয়ামের প্রধান অতিথি। তিনি এর সামগ্রিক কর্মসূচির প্রশংসা করেন।

তিনি দুর্যোগ ব্যবস্থাপনার জন্য জাপান ও বাংলাদশে সরকারের সহযোগিতামূলক অবদান এবং দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং দুর্যোগপ্রবণ সম্প্রদায়ের সঙ্গে জলবায়ু পরিবর্তন অভিযোজন বোঝার বিষয়ে আলোচনা করেন।

এশিয়া প্যাসিফিক অ্যালায়েন্স ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট (এ-প্যাড) এর প্রধান নির্বাহী কর্মকর্তা কেনসুক ওনিশি দক্ষিণ-এশিয়া অঞ্চলে (এ-প্যাড) কার্যক্রমের একটি সংক্ষিপ্ত বিবরণ দিয়েছেন।

সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী টেকসই উন্নয়নের জন্য মাল্টি সেক্টর সম্পৃক্ততার ওপর আলোচনা করেন।

তিনি দুর্যোগ ব্যবস্থাপনার জন্য জাপান ও বাংলাদেশ সরকারের সহযোগিতামূলক অবদান এবং দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং দুর্যোগপ্রবণ সম্প্রদায়ের সঙ্গে জলবায়ু পরিবর্তন অভিযোজন বোঝার বিষয়ে আলোচনা করেন।