‘আইকনিক বিজনেস লিডার’ অ্যাওয়ার্ড পেলেন এমজিআই চেয়ারম্যান মোস্তফা কামাল

বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ) আয়োজিত ‘বাংলাদেশ সি-স্যুট অ্যাওয়ার্ড ২০২৩’ অনুষ্ঠানের স্পেশাল ক্যাটাগরি ‘আইকনিক বিজনেস লিডার’-এর সম্মাননায় ভূষিত হয়েছেন মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের (এমজিআই) চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মোস্তফা কামাল।

শনিবার (১১ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে মোস্তফা কামালের হাতে এই পুরস্কার তুলে দেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর মুহাম্মদ এ. (রুমী) আলী।

বাংলাদেশের অর্থ ও বাণিজ্য খাতে অবদান রাখা বিশিষ্ট ব্যক্তিদের সম্মানার্থে এবারই প্রথম ‘আইকনিক বিজনেস লিডার’-এর স্পেশাল ক্যাটাগরিটি সংযুক্ত করেছে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম। শিল্প স্থাপনের মাধ্যমে দেশের অর্থনীতিতে অবদান রাখা ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে মানুষের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তনে ভূমিকা পালনের জন্য এমজিআই চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মোস্তফা কামালকে পুরস্কৃত করেই ক্যাটাগরিটির সূচনা হলো।

প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দেশের অন্যতম শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই)-এর বর্তমানে ৫৪টি শিল্পপ্রতিষ্ঠান রয়েছে। এমজিআই-এর পণ্যসামগ্রীর তালিকায় রয়েছে ড্রিংকিং ওয়াটার, ভোজ্যতেল, আটা, ময়দা, সুজি, চিনি, গুঁড়াদুধ, কনডেন্সড মিল্ক, লবণ, চা ও মসলা ইত্যাদি। এর বাইরে বিল্ডিং ম্যাটেরিয়াল, কেমিক্যাল, শিপিং, পাল্প অ্যান্ড পেপার, অর্থনৈতিক অঞ্চলসহ অনেক বড় বড় খাত ও ভারী শিল্পে এমজিআই-এর বিনিয়োগ রয়েছে। 

বর্তমানে বাংলাদেশের প্রতি দুটি পরিবারের একটি এমজিআই-এর পণ্য ব্যবহার করে উল্লেখ করে প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, বাংলাদেশের সর্বপ্রথম ও সর্ববৃহৎ পিভিসি ও পিইটি রেজিন তৈরির শিল্পকারখানা মেঘনা পিভিসি লিমিটেড-এর পণ্য রফতানিও শুরু করেছে এমজিআই। এ ছাড়া খাদ্যপণ্য, রাসায়নিক, ভোজ্যতেল, প্রাণিখাদ্য, সিমেন্ট ও ব্যাগ রফতানি করছে এমজিআই। বিশ্বের ৩৫টিরও বেশি দেশে রফতানি হচ্ছে এমজিআই-এর বিভিন্ন পণ্য। বর্তমানে এমজিআই প্রায় ৫০ হাজারেরও বেশি কর্মীর একটি বিশাল পরিবারে পরিণত হয়েছে। পরোক্ষ কর্মসংস্থান বিবেচনা করলে এই সংখ্যা হবে কয়েক লাখ।