প্রোটিয়াদের বক্সিং ডে টেস্ট হচ্ছে না

প্রোটিয়াদের বক্সিং ডে টেস্ট হচ্ছে নাভারতের ব্যস্ততায় এবার যে দক্ষিণ আফ্রিকায় বক্সিং ডে টেস্ট হচ্ছে না- সেটা অনুমান করা হয়েছিল আগেই। কারণটা অবশ্য শ্রীলঙ্কার সঙ্গে একই বছরে দুইবার সিরিজ! চলমান সফর শেষেই শ্রীলঙ্কার সঙ্গে হোম সিরিজ খেলবে ভারত। সেই সিরিজ শেষ হবে ডিসেম্বরের ২৪ তারিখ। তাই প্রোটিয়া মৌসুমের মূল পর্বই এবার ভেস্তে যাচ্ছে।

বক্সিং ডে টেস্ট ২৬ ডিসেম্বর শুরুর কথা থাকলেও এবার সেটি যথাসময়ে হচ্ছে না! ভারত দক্ষিণ আফ্রিকা সফরে যাবে এই বছরের শেষ সপ্তাহে। তাই বক্সিং ডেতে ভারত যে সেখানে থাকতে পারছে না সেটি জানিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বোর্ডের একজন কর্মকর্তা ক্রিকইনফোকে এভাবেই বললেন সেই কথা, ‘আমরা যথাসময়ে হয়তো সেটা পারবো না। কারণ শ্রীলঙ্কার সফরই শেষ হবে আগামী ২৪ ডিসেম্বর। এরপর কিছুদিন ছেলেদের বিশ্রাম প্রয়োজন। আর এই সফর খুব বড় হবে দেখেই প্রথম টেস্টের আগে প্রস্তুতি ম্যাচসহ ১০ দিনের একটা সময় প্রয়োজন।’

সূচি সংক্রান্ত এই ঝামেলার বিষয়টি ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকাকে জানিয়ে দিয়েছে বিসিসিআই। বলা হচ্ছে, আগামী সপ্তাহেই জটিলতাগুলো কেটে যাবে। তারপরেও বসে থাকার পাত্র নয় দক্ষিণ আফ্রিকার বোর্ড। বক্সিং ডে- আলাদাভাবেই মর্যাদাবহন করে প্রোটিয়াদের ক্রিকেটে। তাই সেই সময়ে ভিন্ন কোনও দেশকে আনিয়ে একটি টেস্ট খেলানোর চিন্তায় রয়েছে তারা। সেক্ষেত্রে পাকিস্তান অথবা আফগানিস্তানকেই আনা হতে পারে। 

/এফআইআর/