সংগ্রহ ৪০০ ছাড়ালো বাংলাদেশের

মাহমুদউল্লাহ রিয়াদ।খোঁচা মারতে গিয়ে আবারও বলি হলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম সেশনে ব্যাট হাতে প্রতিরোধ দিয়ে খেললেও দ্বিতীয় সেশনের শুরুতে মনোযোগ হারিয়ে বিদায় নিয়েছেন ৩৬ রান করে। এরপর দায়িত্ব জ্ঞানহীন শট খেলে বিদায় নিয়েছেন আরিফুল হকও। বাংলাদেশের প্রথম ইনিংসে সংগ্রহ ৭ উইকেটে ৪০৬ রান।

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন নির্বিঘ্নে শুরু করেছিলো বাংলাদেশ। প্রথম সেশনে প্রতিরোধ দিয়ে খেলেন মুশফিকুর রহিম ও অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। মধ্যাহ্ন ভোজনে যাওয়ার আগে প্রথম ইনিংসে তাদের সংগ্রহ ছিলো ৫ উইকেটে ৩৬৫ রান।

মুশফিকুর রহিম নির্ভরতার প্রতীক হয়েই ব্যাট করেছন। তবে দ্বিতীয় দিন অস্বাভাবিক আচরণ করা শুরু করেছে পিচ। এমন বৈপরীত্যের মাঝেও প্রথম সেশনে দুই ব্যাটসম্যানের ধৈর্য ছিলো। ৩০ ওভারে এই সেশনে রান এসেছে ৬২। জুটি থেকে আসে ৭৩ রান। অথচ বিরতির পর পেসার কাইল জার্ভিসের বাইরের লেন্থের বল অযথা খোঁচা মারতে গিয়ে ক্যাচ দিয়ে দেন উইকেটকিপারকে। ১১০ বল খেলা মাহমুদউল্লাহর ইনিংসের ইতি ঘটে ৩৬ রানে। তারপর নতুন নামা আরিফুল অযথা শট খেলে জার্ভিসের বলে পয়েন্টে ধরা পড়েছেন ব্রায়ান চারির হাতে। ১৮ বল খেলা আরিফুল হকের সংগ্রহ ছিলো ৪ রান। 

মিরপুরে দ্বিতীয় টেস্টের প্রথম দিন মুশফিকুর রহিম ও মুমিনুলের জোড়া সেঞ্চুরিতে স্বপ্নের একটি দিন কাটিয়েছে বাংলাদেশ।মুমিনুল ১৬১ রানে প্রথম দিনের শেষে ফিরলেও ক্রিজে আছেন মুশফিকুর রহিম। দ্বিতীয় দিন সাবধানি ভঙ্গিতে খেলা শুরু করেন ।ধীর-স্থির থেকেই ব্যাট করছেন। ক্রিজে আছেন ১৫২ রানে। সঙ্গে দ্রুত গতিতে ব্যাট চালাচ্ছেন মেহেদী হাসান মিরাজ। 

তবে শততম ওভারে জিম্বাবুয়ের জন্যে আচমকা ধাক্কা হয়ে আসে চাতারার ইনজুরি। রান আপ শুরু করে মাঝ পথেই দৌড় থামিয়ে দেন পায়ে টান পড়ে যাওয়ায়। অবস্থা শোচনীয় হওয়ায় তাকে দ্রুত স্ট্রেচারে করে মাঠ থেকে বের করে আনা হয়। তার বদলে ওভার শেষ করেন তিরিপানো।  পরে জানা যায় গ্রেড ২ মাত্রার চোট নিয়ে ছিটকে গেছেন পুরো ম্যাচ থেকেই!