আর একটি উইকেটের অপেক্ষায় ব্রড

স্টুয়ার্ট ব্রড। প্রথম টেস্টে চূড়ান্ত একাদশে স্থান হয়নি ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের। অথচ সেই ব্রড-ই হতে চলেছেন ইংলিশদের টেস্ট জয়ের নায়ক! ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ফিরেই নিয়েছেন ৬ উইকেট। তৃতীয় টেস্টেও চলছে তার আধিপত্য। শুধু কি তাই? ইংলিশদের হয়ে ঐতিহাসিক কীর্তি স্পর্শ করারও অপেক্ষায় আছেন ৩৪ বছর বয়সী এই পেসার।

চলমান টেস্টের প্রথম ইনিংসে ৩১ রানে নিয়েছেন ৬ উইকেট। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে নিয়েছেন আরও ২ উইকেট। ফলে টেস্টে তার উইকেট সংখ্যা দাঁড়িয়েছে ১৪০ ম্যাচে ৪৯৯। আর একটি উইকেট পেলেই তিনি জেমস অ্যান্ডারসনের পর দ্বিতীয় ইংলিশ বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন।

এরই মধ্যে ৩৯৯ রানের লক্ষ্যে খেলতে নামা ক্যারিবীয়রা ১০ রান তুলতে গিয়ে হারিয়ে ফেলেছে ২ উইকেট। ব্রড-ই নিয়েছেন উইকেটগুলো। তাই চতুর্থ দিন তার মাইলফলক ছোঁয়ার মুহূর্ত দেখার অপেক্ষায় আছেন সতীর্থরাও। ওপেনার রোরি বার্নস যেমন বলেছেন, ‘আমি গালিতেই থাকছি। আশা করছি, যদি তার বলটা ব্যাটসম্যানের ব্যাটের কোনায় লাগে, তাহলে সেটা আমি ধরবো।’

অবশ্য এই মাইলফলকে পৌঁছাতে ধীর গতিতেই এগিয়েছেন ব্রড। শ্রীলঙ্কান মুত্তিয়া মুরালি ধরনের এই মাইলফলকে পৌঁছাতে লেগেছে ৮৭ ম্যাচ। অনিল কুম্বলের লেগেছিল ১০৫, শেন ওয়ার্নের ১০৮ ম্যাচ। গ্লেন ম্যাকগ্রার লেগেছিল ১১০ ম্যাচ। এছাড়া কোর্টনি ওয়ালশ ও অ্যান্ডারসনের লেগেছিল ১২৯টি করে টেস্ট ম্যাচ।