সাবেক হকি তারকা এহতেশাম সুলতান আর নেই

এহতেশাম সুলতান।বেশ কিছু দিন ধরেই লিভার ক্যানসারে ভুগছিলেন জাতীয় হকি দলের সাবেক তারকা এহতেশাম সুলতান। শেষ পর্যন্ত হার মানতে হয়েছে তাকে। সবাইকে কাঁদিয়ে সোমবার ভোরে ৭৪ বছর বয়সে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তিনি এক ছেলে, দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

কৃতী হকি খেলোয়াড় হিসেবেই নাম-ডাক এহতেশামের। পূর্ব পাকিস্তান দলে হকি খেলেছেন। বাংলাদেশ জাতীয় দলেও ছিল তার আধিপত্য। খেলোয়াড়ি জীবন শেষে কোচিংয়ে মনোযোগ দিয়েছিলেন। জাতীয় দল ছাড়া ঘরোয়া হকিতেও কোচিংয়ের দায়িত্ব পালন করেছেন। পেশাদার হকি খেলোয়াড় হওয়ার পরেও খেলতেন ফুটবল। পেয়েছেন জাতীয় ক্রীড়া পুরস্কার। তিনি আবার দেশের আরেক সাবেক ফুটবল তারকা ইমতিয়াজ সুলতান জনির বড় ভাই।

এত বড় মাপের একজন ক্রীড়াবিদকে হারিয়ে সমসাময়িক আরেক সাবেক খেলোয়াড় প্রবীণ আব্দুস সাদেক বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘সে খুব ভালো খেলোয়াড় ছিল। আমরা একই স্কুল থেকে পড়াশোনা করেছি। পূর্ব পাকিস্তানসহ সে বাংলাদেশ জাতীয় দলেও খেলেছে। পরে তো কোচিংয়েই আসলো। মানুষ হিসেবেও এহতেশাম অনেক ভালো ছিল।’

এহতেশাম সুলতানের মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) ও বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (বিএসপিএ)।