এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি হকি মার্চে

জুনিয়র এশিয়া কাপ হকির লোগো উন্মোচন হয়ে গেছে আগেই।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নানান আয়োজন করতে চেয়েছিল হকি ফেডারেশন। এর মধ্যে গত ৪ থেকে ১২ জুন ঢাকায় হওয়ার কথা ছিল জুনিয়র এশিয়া কাপ হকি। প্রতিযোগিতার লোগোও উন্মোচন করে রেখেছিল আয়োজকরা। কিন্তু করোনাভাইরাসের প্রকোপে তা আর নির্ধারিত সময়ে আয়োজন করা যায়নি। করোনা-বিরতির পর প্রাথমিকভাবে প্রতিযোগিতার নতুন সময় ঠিক করেছে ফেডারেশন। আগামী জানুয়ারিতে সেটি আয়োজন করতে চায় তারা।

শুধু জুনিয়র এশিয়া কাপই নয়, এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফিও ঢাকায় হওয়ার কথা ছিল আগামী সেপ্টেম্বরে। করোনা পরিস্থিতিতে পিছিয়ে দেওয়া হয়েছে এই ইভেন্টও। এখন সেটি অনুষ্ঠিত হবে ঢাকাতে আগামী বছরের ১১ থেকে ১৯ মার্চ।

হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে আমরা জুনিয়র এশিয়া কাপ হকি করবো। নতুন দিনক্ষণ হিসেবে জানুয়ারি মাসকে বাছাই করা হয়েছে। এছাড়া চ্যাম্পিয়নস ট্রফিও আগামী বছরের মার্চে হবে। আমরা চাইবো দুটি প্রতিযোগিতা আগে-পরে মিলিয়ে করতে।’

জুনিয়র এশিয়া কাপের নবম আসরে অংশ নিচ্ছে ১০টি দল। স্বাগতিক বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, লিবিয়া, উজবেকিস্তান, চাইনিজ তাইপে ও ওমান খেলবে। এই প্রতিযোগিতার শীর্ষ চার দল আবার ২০২১ সালে ভারতে জুনিয়র বিশ্বকাপেও অংশ নেবে।