কিউইদের সিরিজে ফেরালেন গাপটিল

কিউইদের সিরিজে ফেরালেন গাপটিল ৬২ রানেই ফিরে যেতে পারতেন মার্টিন গাপটিল। ডোয়াইন প্রিটোরিয়াসের বলে এলবিডব্লিউ হয়েছিলেন। কিন্তু রিভিউর কল্যানে বেঁচে গিয়ে যা করলেন তা এক কথায় অতিমানবীয়! সেখান থেকে অপরাজিত ১৮০ রানের ইনিংস খেলে নিউজিল্যান্ডকে ওয়ানডে সিরিজে ফিরিয়েছেন। চতুর্থ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭ উইকেটের জয়ে সিরিজে ২-২ ব্যবধানে রয়েছে স্বাগতিকরা।

হ্যামিল্টনে প্রোটিয়াদের ছুড়ে দেওয়া ২৮০ রানের লক্ষ্যে খেলতে নেমে গাপটিল ১৩৮ বলের ইনিংস খেলেই ম্যাচ শেষ করেন ৪৫তম ওভারে। অবশ্য তখন মাত্র ৩ উইকেটই হারিয়েছে নিউজিল্যান্ড। যেখানে ছিল ১৫টি চার ও ১১টি ছয়। গাপটিল ১২তম সেঞ্চুরি পূরণ করেন ৮২ বলেই।  আর এই ইনিংসটি জায়গা করে নিয়েছে ওয়ানডের দ্বিতীয় ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস হিসেবে। একই সঙ্গে কিউইদের হয়ে ওয়ানডেতে তিনটি সর্বোচ্চ ইনিংসের মালিক এখন গাপটিল। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছিলেন ২৩৭ রান। ২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে করেন ১৮৯ রান।

এর আগে টস জিতে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে ২৭৯ রান সংগ্রহ করে। দলের পক্ষে সর্বোচ্চ ৭২ রানে অপরাজিত থাকেন অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। এছাড়া ৬৭ রান করেন ফাফ দু প্লেসিস।

কিউইদের হয়ে সর্বোচ্চ দুটি উইকেট নেন জিতান প্যাটেল। একটি করে নেন স্যান্টনার, বোল্ট, সাউদি ও নিশাম। ম্যাচসেরা হন মার্টিন গাপটিল।

/এফআইআর/